শুক্রবার, ২২ মে, ২০২০ ০০:০০ টা

জমজমাট বাঁশের হাট

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

জমজমাট বাঁশের হাট

বগুড়ার সোনাতলায় আসন্ন বর্ষা মৌসুমে ঝড়-বৃষ্টির আশঙ্কায় শুরু হয়েছে বসতবাড়ি মেরামত। নি¤œবিত্ত পরিবারের অনেকে বাঁশ-খুঁটি দিয়ে বসতবাড়ি পুনর্নির্মাণ করছে। চাহিদা বেড়ে যাওয়ায় সোনাতলা উপজেলায় জমে উঠেছে বাঁশের হাট।

সোনাতলা পাকুল্লা ও মধুপুর ইউনিয়নের ৯টি চর ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নেওয়া পরিবারগুলোর সদস্যদের পাকুল্লা উচ্চ বিদ্যালয় মাঠে বাঁশ কিনতে ভিড় করতে দেখা গেছে। খাবুলিয়া চরের বাসিন্দা শামছুল, মহব্বতেরপাড়া চরের এশারত আলী, পূর্ব তেকানী চরের তুহিন ও জন্তিয়ারপাড়া চরের শাহাদত জানান, জ্যৈষ্ঠ-আষাঢ় মাসে ঝড়ের আশঙ্কা বেশি থাকে। এই সময় প্রায়ই ঝড়-বৃষ্টি হয়। করোনার প্রভাবে হাতে কাজ নেই, ঘরে চাল নেই। তারপরও পরিবার নিয়ে মাথা গোঁজার জন্য বসতবাড়ি মেরামত করতে টাকা ধার নিয়ে বাঁশ খুঁটি কিনতে এসেছি। পাকুল্লা ইউপি চেয়ারম্যান জুলফিকার রহমান শান্ত ও তেকানী ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ শামছুল হক জানান, তাদের ইউনিয়নে সবচেয়ে বেশি শ্রমজীবী মানুষ রয়েছে। করোনা পরিস্থিতির কারণে ওই দুই ইউনিয়নের প্রায় ২০ হাজার মানুষ ঘরবন্দী। হাতে টাকা পয়সা নেই তবু ঝড়-বৃষ্টির আশঙ্কায় তারা ধারদেনা করে ঘরবাড়ি মেরামত করছেন।

সোনাতলার ইউএনও শফিকুর আলম জানান, সরকার কর্মহীন মানুষের খাবারের ব্যবস্থা রেখেছে। তাদের বসতবাড়ি মেরামতে কোনো বরাদ্দ আসেনি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর