মঙ্গলবার, ২ জুন, ২০২০ ০০:০০ টা

শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ

টঙ্গী প্রতিনিধি

গাজীপুরের টঙ্গীতে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে গাজীপুরা তানাজ ফ্যাশন কারখানার শত শত শ্রমিক। গতকাল ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী-গাজীপুর এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় সড়কের উভয়পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। দেখা দেয় জনদুর্ভোগ। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। অপরদিকে গাজীপুর ভোগড়া চৌধুরী বাড়ি উইন্ডো গ্রুপের ওয়েট অ্যান্ড ড্রাইং প্রসেস কারখানার শত শত শ্রমিকের মাঝে ছাঁটাই আতঙ্ক বিরাজ করছে।

শ্রমিকরা জানান, কয়েক সপ্তাহ টানা ছুটির পর পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী গতকাল কাজে যোগ দেওয়ার কথা ছিল। শ্রমিকরা সকালে কারখানায় কাজে যোগ দিতে এসে  কারখানার মূল ফটকে ছাঁটাইয়ের নোটিস  দেখে ক্ষুব্ধ হয়ে বিক্ষোভ করে। পরে শ্রমিকরা সংঘবদ্ধ হয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী-গাজীপুর এলাকায় মহাসড়কের উভয় পাশে অবরোধ করে। এতে তীব্র যানজটের সৃষ্টি হয়।

শ্রমিকরা আরও জানায়, শ্রমিকদের বকেয়া বেতন ভাতা না দিয়েই শ্রমিকদের ছাঁটাইয়ের নোটিস দিয়েছে মালিক পক্ষ। এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষ বলছেন, চলমান লকডাউনে সব কাজের চুক্তি বাতিল হয়েছে। বর্তমানে কারখানায় সীমিত কাজের চুক্তি রয়েছে। পরিস্থিতি বিবেচনা করে আপাতত ছাঁটাই করা হয়েছে। এ ব্যাপারে টঙ্গী পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এমদাদুল হকের সঙ্গে  যোগাযোগ করলে, শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভের ঘটনার সত্যতা নিশ্চিত করেন এবং এ বিষয়টি নিয়ে কারখানা মালিকের সঙ্গে কথা বললে তারা শ্রমিকদের সব পাওনাদি পরিশোধ এবং শ্রমিকদের সঙ্গে আলোচনা করে সমাধানের চেষ্টার আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেন।

সর্বশেষ খবর