বুধবার, ১০ জুন, ২০২০ ০০:০০ টা

সাত কৃষকের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরের গঙ্গাচড়ায় আবাদকৃত ধানক্ষেত রক্ষায় ব্রিজের দাবি করায় ৭ কৃষকের বিরুদ্ধে মামলা করেছে রংপুর পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ। এতে কৃষকরা ওই মামলা প্রত্যাহারসহ ব্রিজের দাবিতে সংশ্লিষ্ট এলাকায় মানববন্ধন করেছে। গতকাল আয়োজিত মানববন্ধনে এলাকার সহস্রাধিক কৃষক অংশ নেন।

সংশ্লিষ্ট এলাকার কৃষকরা জানান, উপজেলার গজঘন্টা ইউনিয়নের রাজবল্লভ বোতলার দোলায় তিস্তার ডানতীর রক্ষা বাঁধে পানি নিষ্কাশনের জন্য ছোট একটি স্লুইচগেট নির্মাণ করে পানি উন্নয়ন বোর্ড। উক্ত স্লুইচগেট দিয়ে প্রায় ২ হাজার একর আবাদি জমির পানি নেমে যেত। স্লুইচগেটটি ছোট হওয়ায় বর্ষা মৌসুমে পানি দ্রুত গতিতে নেমে যেতে না পারায় কৃষকের আবাদকৃত ধান তলিয়ে ব্যাপক ক্ষতি হয়। এ কারণে এলাকার প্রায় ২ হাজার কৃষক দীর্ঘদিন থেকে উক্ত স্থানে একটি ব্রিজের দাবি করে আসছে। এদিকে ছোট ওই স্লুইচগেটটি নষ্ট হওয়ায় তা সংস্কারে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ ৭ লাখ ১২ হাজার টাকা বরাদ্দ দেয়। স্থানীয় কৃষকরা পুনরায় স্লুইচগেট না করে ধান রক্ষায় ব্রিজের দাবি করে। এতে ক্ষিপ্ত হয়ে সম্প্রতি পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী চাঁন মিয়া সরকারি কাজে বাঁধা দেওয়ার অভিযোগে এলাকার সাতজন কৃষকের নাম উল্লেখ করে অজ্ঞাত কয়েকজন কৃষককে আসামি করে গঙ্গাচড়া মডেল থানায় মামলা দায়ের করে।

এরই প্রতিবাদে গতকাল মিথ্যা মামলা দ্রুত প্রত্যাহারসহ স্লুইচগেট সংস্কার না করে ব্রিজ নির্মাণের দাবিতে ওই এলাকায় সহস্রাধিক কৃষক মানববন্ধন করে। এসময় বক্তব্য রাখেন সাবেক ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী, কৃষক  দুলাল মিয়া, মোত্তালেব হোসেন, আবুবার হোসেন প্রমুখ। কৃষকরা দ্রুত মিথ্যা মামলা প্রত্যাহারসহ স্লুইচগেট সংস্কার কাজ বাতিল করে ওই স্থানে ব্রিজ নির্মাণের দাবি জানান। রংপুর পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী চাঁন মিয়া জানান, স্লুইচগেটটি সংস্কারের কাজ শুরু হলে এলাকার লোকজন বাঁধা প্রদান করে। এ কারণে সাতজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সর্বশেষ খবর