বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০ ০০:০০ টা

জলাবদ্ধতায় বিপাকে কৃষক

নাটোর প্রতিনিধি

জলাবদ্ধতায় বিপাকে কৃষক

নাটোরের অপরিকল্পিত পুকুর খননে জলাবদ্ধ ফসলি জমি -বাংলাদেশ প্রতিদিন

কৃষি জমিতে অপরিকল্পিত পুকুর খননে পানি নিষ্কাশনের নালা বন্ধ  হয়ে পড়ায় গুরুদাসপুর উপজেলার মশিন্দা ইউনিয়নের টেওসাগাড়ি বিলে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এ কারণে বিল এলাকার প্রায় পাঁচ হাজার হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। বিলের পানি নিষ্কাশনের নালাটি দীর্ঘদিন সংস্কার করা হয়নি। তাছাড়া গেল দুই বছরেও বেশি সময় ধরে বিলের মাঝের কৃষি জমিতে যথেচ্ছভাবে পুকুর খননের কারণে  পানি নিষ্কাশনের নালাটি ভরাট হয়ে অস্তিত্বহীন হয়ে পড়েছে। এখন সামন্য বৃষ্টিতেই জলাবদ্ধ হয়ে পড়ছে টেওয়াসাগাড়ি বিল এলাকা। টেওসাগাড়ি বিলটি কৃষকদের আশীর্বাদ। মাটির ঊর্বরতার কারণে ধান-পাট, রসুনসহ মসলাজাতীয় ফসল ফলে। অপেক্ষাকৃত কম সেচ সার ব্যবহার করে ভালো ফসল ফলে। কিন্তু বিলের মাঝ দিয়ে বয়ে যাওয়া নালাটি সংস্কার হয় না অনেক বছর। তার ওপর বিলের মাঝে পুকুর খনন অভিশাপ হয়ে  উঠেছে কৃষি ও কৃষকদের জন্য। কৃষক হাবিবুর রহমানের অভিযোগ  টেওসাগাড়ি বিলে ১০ বিঘা জমিতে ধান করেছিলেন। ধান পেকেও গেছে। কয়েক পশলা বৃষ্টিতেই দেখা দিয়েছে জলাবদ্ধতা। পাকা ধান ঘরে তোলাই কঠিন হয়ে পড়েছে তাঁর। তাঁর মতো সমস্যা ভুট্টা, পাট ও তিল চাষিদের। বৃষ্টির পানি নামতে না পারায়  মাঠের পর মাঠ কৃষি জমিতে জলাবদ্ধতায় ডুবে  থাকায় মরে যাচ্ছে এসব ফসল। এলাকার কমপেক্ষ ২০ জন কৃষক অভিযোগ করেন কৃষি জমিতে পুকুর খনন বন্ধ, নালা সংস্কার করে জলাবদ্ধতা নিরসনের জন্য গেল বছর  স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দেওয়া হয়েছিল। কিন্তু প্রতিকার হয়নি। মশিন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান জানান- বিলটি কৃষকদের আর্শীবাদ। ইউনিয়নের সাহাপুর থেকে প্রায় ৮ কিলোমিটার পর্যন্ত  পানি নিষ্কাশনের নালা রয়েছে। বিলের পানি ওই নালা দিয়ে ভাটির গুমানী নদীতে গিয়ে পড়ে। কিন্তু দীর্ঘ দিন সংস্কার হয় না ওই নালাটি। সম্প্রতি কৃষি জমিতে পুকুর খনন করায় বিভিন্ন পয়েন্টে নালাটি ভরাট হয়ে পড়েছে। ফলে দুর্ভোগে পড়েছে কৃষক। উপজেলা প্রশাসনকে জানিয়েও কাজ হচ্ছে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তমাল হোসেন বলেন বিষয়টি খতিয়ে দেখে প্রতিবেদন দাখিলের জন্য কৃষি বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল করিম বলেন,- অপরিকল্পিত পুকুর খননের কারণে নালা বন্ধ হয়ে পড়ায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর