রবিবার, ১৪ জুন, ২০২০ ০০:০০ টা

টানা বৃষ্টিতে কোটি কোটি টাকার ধান নষ্ট হওয়ার উপক্রম

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

টানা বৃষ্টিতে কোটি কোটি টাকার ধান নষ্ট হওয়ার উপক্রম

ব্রাহ্মণবাড়িয়ায় একটি চাতাল কলে বিশেষ ব্যবস্থায় রাখা হয়েছে সিদ্ধ ধান -বাংলাদেশ প্রতিদিন

দেশের পূর্বাঞ্চলীয় বৃহত্তর ধান ও চালের মোকাম ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে গত কয়েক দিন ধরে টানা ভারী বর্ষণে প্রায় সাড়ে ৪ শতাধিক চাতাল কলে নষ্ট হচ্ছে কোটি কোটি টাকার সিদ্ধ ধান। আর এসব চাতালকলে সিদ্ধ ও ভিজিয়ে রাখা ধান নিয়ে বিপাকে পড়েছেন চাতালকলের মালিকরা। পরবর্তীতে রোদে শুকিয়ে এসব ধান দিয়ে চাল উৎপাদন করা হলে চালের মান যেমন নষ্ট হবে তেমনি দুর্গন্ধ ছড়ানোর কারণে বিক্রি করতে হবে অর্ধেক দামে।

স্থানীয় সূত্রে জানা যায়, আশুগঞ্জ উপজেলায় ছোট বড় প্রায় সাড়ে ৪ শতাধিক চাতালকল রয়েছে। এখান থেকে উৎপাদিত চাল চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, মৌলভীবাজার ও ঢাকাসহ দেশের বিভিন্ন মোকামে প্রতিদিন ৪/৫ হাজার টন সরবরাহ করা হয়। বৃষ্টি অব্যাহত থাকলে স্বাভাবিকভাবেই ওইসব মোকামে চাল সরবরাহ সম্ভব হবে না। এদিকে এসব চাতালে কর্মরত রয়েছে প্রায় ৩০ হাজার শ্রমিক। বর্তমানে টানা বৃষ্টির কারণে ধান শুকাতে না পারায় মজুরি পাচ্ছেন না তারা। ধার-দেনা করে কোনো রকমে দিনাতিপাত করছেন তারা। আরো জানা যায়, টানা বৃষ্টিতে কারণে পানিতে ভেজানো ধানে চারা গজিয়ে গেছে। এছাড়া খোলা মাঠে টুপরি দিয়ে রাখা ধান নষ্ট হওয়ার আশঙ্কা করছেন চাতাল মালিকরা। এতে করে অধিকাংশ চাতাল কলের হাজার হাজার মণ সিদ্ধ ধান নষ্ট হয়ে ব্যবসায়ীদের কোটি কোটি টাকার লোকসান গুনতে হচ্ছে বলে জানা গেছে। আশুগঞ্জ চাতালকলে কর্মরত শ্রমিকরা জানান, বৃষ্টির কারণে ধান শুকাতে না পারায় গত ৩ দিন ধরে তারা বেকার বসে রয়েছেন।

তারা মানবেতর জীবনযাপন করতে বাধ্য হচ্ছেন। জেলা চাতালকল মালিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক মো. ওবায়দুল্লাহ বলেন, টানা বৃষ্টির কারণে এসব ধান শুকানো যাচ্ছে না।

সর্বশেষ খবর