শিরোনাম
শনিবার, ২৭ জুন, ২০২০ ০০:০০ টা

চার বছরেও চালু হয়নি কৃষি বিপণন কেন্দ্র

মেহেরপুর প্রতিনিধি

চার বছরেও চালু হয়নি কৃষি বিপণন কেন্দ্র

মেহেরপুর কৃষি বিপণন কেন্দ্র - বাংলাদেশ প্রতিদিন

মেহেরপুরে নির্মাণের চার বছর পরও চালু হয়নি সরকারিভাবে নির্মিত ছয়টি কৃষি বিপণন কেন্দ্র। কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রায় দুই কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছিল কেন্দ্রগুলো।

কৃষি বিভাগ বলছে, প্রকল্পের মেয়াদ শেষ হওয়ায় কেন্দ্রগুলো চালু করা সম্ভব হয়নি। পুনরায় প্রকল্পের জন্য মন্ত্রণালয়ে যোগাযোগ করছেন তারা। দ্বিতীয় শস্য বহুমুখী প্রকল্পের আওতায় ২৭ জেলার ৫২টি উপজেলায় ১০৪টি কৃষি বিপণন কেন্দ্র গড়ে তোলে কৃষি ও জেলা মার্কেটিং বিভাগ। মেহেরপুর জেলা শহরের পশু হাটের কৃষি বিপণন কেন্দ্রে গিয়ে দেখা যায়, ক্রেতা-বিক্রেতার কোলাহল নেই। সেখানে শুধু পিনপতন নীরবতা।

জেলায় নির্মিত বাকি পাঁচটি বিপণন কেন্দ্রেরও একই অবস্থা। এছাড়া জমি বাবদ কেন্দ্রগুলো কৃষকরা ভাড়া তো পানই না, উল্টো প্রতি মাসে গুনতে হয় বিদ্যুৎ বিল। এমন পরিস্থিতিতে মেহেরপুর সদরের আলমপুর গ্রামের বিপণন কেন্দ্রটি নিজ উদ্যোগে চালু করেছিলেন কৃষকরা। কিন্তু  লোকসানের মুখে সেটিও এখন বন্ধ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কামরুল মিয়া জানান- প্রকল্পের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কেন্দ্রগুলো চালু করা সম্ভব হয়নি। মন্ত্রণালয়ে যোগাযোগ করা হয়েছে। আশা করছি করোনার প্রভাব কেটে গে লেই কেন্দ্রগুলো চালু করা সম্ভব হবে।

সর্বশেষ খবর