বুধবার, ১২ আগস্ট, ২০২০ ০০:০০ টা

কুমিল্লায় গণপরিবহনে নেই স্বাস্থ্যবিধি

ভাড়া আদায় করা হচ্ছে বর্ধিত হারে

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লায় গণপরিবহনে নেই স্বাস্থ্যবিধি

শাসনগাছা টার্মিনাল থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া বাস। সরকারি নির্দেশনা অনুযায়ী একটি করে সিট ফাঁকা রাখার বিধান থাকলেও এখানে তা মানা হয়নি

কুমিল্লার অধিকাংশ গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের সরকারি নির্দেশনা থাকলেও কুমিল্লার শাসনগাছা, চকবাজার এবং জাঙ্গালিয়া বাস টার্মিনালের কোনো পরিবহনে তা  দেখা যায়নি। তবে ৬০ শতাংশ বেশি ভাড়া বহাল রয়েছে। পাশাপাশি দুজনের সিটে একজন বসার বিধান থাকলেও তা মানা হচ্ছে না।

এ ছাড়া জীবাণুনাশক স্প্রে এবং আনুষঙ্গিক কিছুর ব্যবহার করছেন না পরিবহন সংশ্লিষ্টরা। সরেজমিনে দেখা যায়, শাসনগাছা বাস টার্মিনাল থেকে একটি বাস ঢাকার উদ্দেশে রওনা হয়েছে। বাসের ভিতরে উঠে দেখা গেল কোনো সিট খালি নেই। প্রত্যেক সিটে যাত্রী বসানো হয়েছে। এ প্রতিবেদককে যাত্রী ভেবে চালকের সহকারী বলেন, ভাই সিট খালি নেই। পরের গাড়িতে যেতে পারবেন। অন্যদিকে একই টার্মিনালে আরেকটি বাসের সামনে হালকা জট রয়েছে। ওই বাসটি ঢাকার উদ্দেশে ছাড়লে সেটিতেও বালাই নেই স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্ব মানার। শতভাগ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায় বাসটি। এই বাসের হেলপার জানায়, লোকসানের কারণে পরিবহনের মালিকপক্ষের নির্দেশে স্বাভাবিক অবস্থার মতো শতভাগ যাত্রী পরিবহন করতে হচ্ছে। এ দুটি বাসের মতো একই অবস্থা শাসনগাছা টার্মিনালের প্রত্যেকটি দূরপাল্লার বাস এবং মিনিবাসে। অন্য একটি বাসে করে ঢাকা থেকে কুমিল্লায় এসেছেন মোশারফ হোসেন নামে এক ব্যক্তি। তিনি জানান, বাসে স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব কোনোটাই মানা হচ্ছে না। তারপরও নেওয়া হচ্ছে ৬০ শতাংশ বর্ধিত ভাড়া। পরিবহনগুলো বর্ধিত ভাড়ার বিষয়টি মানলেও স্বাস্থ্যবিধির বিষয়টি যথাযতভাবে মানছে না। শাসনগাছার মতো কুমিল্লার অন্য দুই টার্মিনাল জাঙ্গালিয়া এবং চকবাজারে বাস-মিনিবাসে একই পরিবেশ দেখা গেছে।

কুমিল্লা-নোয়াখালী রোডের একটি বাসে লাকসাম থেকে তারেক মনোয়ার নামে এক শিক্ষার্থী কুমিল্লা এসেছেন। সামাজিক দূরত্ব মানার বিষয়ে তিনি জানান, সেই লাকসাম থেকে দুই সিটের ভাড়া দিয়ে বাসে উঠেছেন। কিন্তু কিছু দূর আসার পর আরও এক যাত্রী উঠিয়ে তার পাশের সিটে বসান কন্ট্রাক্টর। তার অভিযোগ, সরকারের নির্দেশনা অনুযায়ী আমি ৬০ শতাংশ বেশি ভাড়া দিয়েও সামাজিক দূরত্ব মেনে কুমিল্লা আসতে পারেনি। কুমিল্লা বাসমালিক সমিতির মহাসচিব তাজুল ইসলাম জানান, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে প্রশাসনের নানা প্রচারণার পরও কোনো পরিবহন সঠিকভাবে স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব মানছেন না। আমরা পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলছি সরকারের নির্দেশনা মেনে চলাচলের জন্য। কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীর জানান, স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব মেনে চলাচলের জন্য কুমিল্লার সব পরিবহনের সংশ্লিষ্টদের বলা হয়েছে। যারা মানছেন না তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর