বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০ ০০:০০ টা

হাসপাতাল থেকে বের হয়ে রাস্তায় সন্তান প্রসব!

গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধায় মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে বিতাড়িত হয়ে শহরের রাস্তায় মঙ্গলবার রাতে এক প্রসূতি সন্তান প্রসব করছেন বলে অভিযোগ উঠেছে। পুলিশের সহযোগিতায় মা ও নবজাতককে গাইবান্ধা সদর হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় গতকাল দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। চলতি বছরের এপ্রিল মাসে এই কেন্দ্রের অসহযোগিতায় আরও এক প্রসূতি রাস্তায় সন্তান প্রসব করেছিলেন বলে অভিযোগ আছে।

প্রসূতির স্বজনরা জানান, প্রসব বেদনা নিয়ে মঙ্গলবার রাতে ফুলছড়ি উপজেলার বোনারপাড়া থেকে সিএনজিচালিত টেম্পোতে করে মা ও শিশু কল্যাণ কেন্দ্রে পৌঁছান তারা। কেন্দ্রের পরিদর্শিকা সেলিনা বেগম কোনো পরীক্ষা ছাড়া ওই নারীকে অন্যত্র যেতে বলেন।

পরিবারের লোকজনের বারবার অনুরোধে সাড়া না দিয়ে উল্টো খারাপ ব্যবহার ও গালিগালাজ করে কেন্দ্র থেকে তাদের বের করে দেওয়া হয়। তারা সেখান থেকে বাইরে চলে আসেন। পরে ডিবি রোডের পাশে পরিত্যক্ত একটি ঘরে মেয়ে সন্তান প্রসব করেন প্রসূতি। বিষয়টি এলাকাবাসীর নজরে এলে পুলিশের মাধ্যমে সদর হাসপাতালে মা ও শিশুকে ভর্তি করা হয়।

অভিযোগ অস্বীকার করে পরিদর্শিকা সেলিনা বেগম বলেন, অতিরিক্ত রক্তক্ষরণ হওয়ার ভয়ে প্রসূতিকে ভর্তি না করে সদর হাসপাতালে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আমিনুল ইসলাম বলেন, মা ও শিশুর চিকিৎসা চলছে। তারা ভালো আছেন।

গাইবান্ধা পরিবার পরিকল্পনা অফিসের উপ-পরিচালক সাইফুল ইসলাম জানান, ঘটনা তদন্তে জেলা অফিস থেকে সহকারী পরিচালক  ডা. ফারুক আজম নূরকে প্রধান করে তিন সদস্যের এবং ঢাকা অধিদফতর থেকে রংপুর বিভাগীয় পরিবার পরিকল্পনা অফিসের পরিচালককে প্রধান করে আরও একটি কমিটি গঠন করা হয়েছে।

সর্বশেষ খবর