শিরোনাম
শনিবার, ২২ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সোনাতলায় মাদ্রাসা চত্বরে হাট, নষ্ট হচ্ছে মাঠ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

সোনাতলায় মাদ্রাসা চত্বরে হাট, নষ্ট হচ্ছে মাঠ

বগুড়ার সোনাতলায় মাদ্রাসা চত্বরে গরুর হাট বসায় নষ্ট হচ্ছে খেলার মাঠ। অপরদিকে দীর্ঘ সময় ধরে হাটটি ইজারাভুক্ত না হওয়ায় সরকার প্রতি বছর লাখ লাখ টাকা রাজস্ব হারাচ্ছে।  বগুড়ার সোনাতলা উপজেলা সদর থেকে প্রায় ১৩ কিলোমিটার দক্ষিণে অবস্থিত দিগদাইড় ইউনিয়নের সৈয়দ আহম্মদ কলেজ স্টেশন। ওই স্টেশন সংলগ্ন স্থানে ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয় সৈয়দ আহম্মদ আলিম মাদ্রাসা। প্রথমে হাতেগোনা শিক্ষার্থী নিয়ে প্রতিষ্ঠানটির পদযাত্রা শুরু হলেও খুব অল্প সময়ের মধ্যে ওই মাদ্রাসায় শিক্ষার্থীর সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে ওই মাদ্রাসায় শিক্ষার্থীর সংখ্যা ৫৪৫ জন। ওই মাদ্রাসার ক্যাম্পাসে রয়েছে একটি বিশাল মাঠ। সেই মাঠে দীর্ঘ প্রায় ২৯ বছর যাবৎ প্রতি বৃহস্পতিবার গরুর হাট বসে। গরুর মলমূত্রের দুর্গন্ধে ও হাটুরিয়াদের অবাধ যাতায়াতের ফলে মাদ্রাসার মাঠটি নষ্ট হচ্ছে। এছাড়ার মলমূত্রের দুর্গন্ধে শিক্ষাপ্রতিষ্ঠানের স্বাভাবিক পরিবেশ বিঘিœত হচ্ছে। স্বাধীনতার পর বসা হাটটি আজও ইজারাভুক্ত হয়নি। ফলে সরকার প্রতি বছর কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে। এ বিষয়ে স্থানীয় লোকজন জানান, মাদ্রাসা মাঠে গরুর হাট বসার ফলে শিক্ষার স্বাভাবিক পরিবেশ নষ্ট হচ্ছে। পাশাপাশি গরু-ছাগলের মলমূত্রের দুর্গন্ধে শিক্ষার্থীসহ শিক্ষক-শিক্ষিকাদের শ্রেণিকক্ষে টেকা দায়।

মাদ্রাসার অধ্যক্ষ মো. আবদুল মোমিন জানান, মাদ্রাসার আলিম বিভাগ এখনো এমপিওভুক্ত হয়নি। আলিম  শ্রেণির শিক্ষার্থীদের পাঠদানে নিয়োজিত চারজন শিক্ষকের মাসিক সম্মানি ভাতা ওই হাট কমিটির মাধ্যমে মাদ্রাসার ফান্ডে জমা হয়।

সোনাতলা উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মিনহাদুজ্জামান লীটনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, হাটটি ইজারাভুক্ত করতে উপজেলা প্রশাসন চেষ্টা চালিয়ে যাচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুর আলমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, হাটটি ইজারাভুক্ত করতে প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে। খুব অচিরেই হাটটি সরকারের আওতাভুক্ত হবে।

সর্বশেষ খবর