বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত সাধারণ মানুষ

ঠাকুরগাঁওয়ে কমিউনিটি ক্লিনিক

ঠাকুরগাঁও প্রতিনিধি

বর্তমান সরকার স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার  লক্ষ্যে কমিউনিটি ক্লিনিকগুলো চালুর উদ্যোগ নিলেও  ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলায় ২৬টি কমিউনিটি ক্লিনিক থেকে কাক্সিক্ষত স্বাস্থ্যসেবা পাচ্ছে না সাধারণ মানুষ।

জানা যায়, পল্লী অঞ্চলে সাধারণ মানুষের চিকিৎসাসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে ১৯৯৬ সালে সরকার উপজেলায় ২৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করেন। স্থাপনের পর ক্লিনিকগুলো থেকে সাধারণ মানুষ চিকিৎসাসেবা পেতে শুরু করলেও সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে এরই মধ্যে ক্লিনিকগুলো বন্ধ হয়ে যাচ্ছে।

বর্তমানে যে ক্লিনিকগুলো চালু রয়েছে সেগুলোতে প্রয়োজনীয় ওষুধপত্র না থাকায় কর্তব্যরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডররা (সিএইচসিপি) কর্মস্থলে না থেকে বাসায় বসে সময় কাটাচ্ছেন। এতে পল্লী অঞ্চলের মানুষ স্বাস্থ্যসেবা নিতে গিয়ে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন।

ক্লিনিক পরিদর্শনকারী ডা. মোর্শেদ জানান, কিছু ক্লিনিকের ব্যাপারে আমাদের নজরদারি আছে।

উপজেলা স্বাস্থ্য পঃ পঃ কর্মকর্তা ডা. আবদুস সামাদ ক্লিনিকগুলোর অনিয়মের কথা স্বীকার করে বলেন, কিছু ক্লিনিকের বেতন বন্ধ রাখা হয়েছে, কাউকে আবার শোকজ করা হয়েছে।

জেলা সিভিল সার্জন ডা. মাহাফুজুর রহমান বলেন, কমিউনিটি ক্লিনিকের ব্যাপারে খোঁজখবর নেব।

ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য জাহিদুর রহমান বলেন, আমি নির্বাচিত হওয়ার পর থেকে এ পর্যন্ত হাসপাতালের কোনো সভা করা হয়নি। তাছাড়া স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তাকে সরকারিভাবে একটি গাড়ি দেওয়া হয়েছে ক্লিনিকগুলো পরিদর্শনের জন্য, তাও তিনি করছেন না।

 

সর্বশেষ খবর