শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ধানের চারা বিক্রিতে মন্দা চাষিদের মাথায় হাত

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ধানের চারা বিক্রিতে মন্দা চাষিদের মাথায় হাত

ক্রেতার অপেক্ষায় ধানের চারা বিক্রেতারা। ব্রাহ্মণবাড়িয়ার নন্দনপুর বাজার থেকে তোলা ছবি

ব্রাহ্মণবাড়িয়ায় ক্রেতা সংকটে বিক্রি হচ্ছে না ধানের জালা (চারা)। এতে লোকসানের মুখে পড়েছেন ধানের চারা চাষিরা। এদিকে গত তিন দিনের বৃষ্টিতে অধিকাংশ চারার জমি তলিয়ে গেছে। জেলায় বিপুল ধানের চারা উৎপাদন হলেও তা এখন নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। একদিকে বিক্রি নেই অন্যদিকে বৃষ্টির পানি-এ নিয়ে চিন্তার শেষ নেই তাদের।

ব্রাহ্মণবাড়িয়ার সবচেয়ে বড় ধানের চারার হাট সদর উপজেলার নন্দনপুর বাজারে গিয়ে গতকাল দেখা যায়- চারা নিয়ে বসে আছেন চাষিরা কিন্তু ক্রেতা নেই। প্রতি বছর এই সময়ে নাসিরনগর, কসবা ও সরাইল, কিশোরগঞ্জের ভৈরব এবং সিলেট ও হবিগঞ্জের বিভিন্ন উপজেলা থেকে কৃষকরা এ হাটে আসেন ধানের চারা কিনতে। এ বছর বাজারে ক্রেতা সংকট। চাষি মনজু মিয়া বলেন, ১০ বছর ধরে নন্দনপুর বাজারে ধানের চারা বিক্রি করে আসছেন তিনি। নিজের ১০ শতক জমিতে চারা রোপণ করেন। ধানের চারা বিক্রি করেই চলে তার সংসার। প্রতি বছর জালা বিক্রি করে লাভবান হলেও এ বছর তিনি লোকসানের মুখে পড়বেন। সুহিলপুর ইউনিয়নের হারিয়া গ্রামের বাসিন্দা ও ধানের চারা ব্যবসায়ী সিরাজুল ইসলাম বলেন, ক্রেতা না থাকায় দিশাহারা তারা।

সিরাজ নামে অপর ব্যবসায়ী জানান, তিনি ৭০ হাজার টাকা ঋণ নিয়ে ধানের চারার ব্যবসা শুরু করেছেন। বিক্রি কম হওয়ায় তিনি পুঁজি বের করতেই হিমশিম খাচ্ছেন। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা কৃষি কর্মকর্তা মুন্সি তোফায়েল হোসেন বলেন, সব প্রান্তিক কৃষকের জন্য আমরা কৃষি ব্যাংক থেকে লোনের ব্যবস্থা করে দিচ্ছি। এখন পর্যন্ত ৭০-৮০ জনের একটি তালিকা কৃষি ব্যাংকে পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর