শিরোনাম
বুধবার, ২১ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
ফেনীতে অবৈধ বালু উত্তোলন

রাজস্ব হারাচ্ছে সরকার

ফেনী প্রতিনিধি

ফেনীর সব নদী ঘিরেই গড়ে উঠেছে অবৈধ বালু উত্তোলনের সিন্ডিকেট। প্রশাসন গত বছর সাতটি স্পট ইজারা দিলেও চলতি বছর ইজারা দিয়েছে ছয়টি স্পট। কিন্তু জেলায় বালু উত্তোলন করা হচ্ছে অন্তত ১০০ স্পট থেকে। অবৈধভাবে বালু তোলায় সরকার প্রতি মাসে কোটি কোটি টাকার রাজস্ব বঞ্চিত হচ্ছে। বালু উত্তোলনের প্রতিবাদ করলেই নানাভাবে হয়রানির শিকার হতে হচ্ছে স্থানীয়দের। বালু মহালের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চলতি মাসের ১৫ অক্টোবর একজন ও গত বছর ডিসেম্বরে একজন খুন হয়েছেন।

তাছাড়া কোনো স্থাপনার পাশ থেকে বালু উত্তোলন নিষিদ্ধ হলেও ছাগলনাইয়া উপজেলার শুভপুরে সেতুর পাশ থেকে তোলা হচ্ছে বালু। এতে হুমকির মুখে রয়েছে মুক্তিযুদ্ধ স্মৃতিবিজড়িত শুভপুর ব্রিজটি। ছাগলনাইয়া উপজেলার লাঙ্গলমোড়া এলাকার ছোট ফেনী নদীতে ইজারা না থাকলেও ড্রেজারের মাধ্যমে দিনরাত একাধিক সিন্ডিকেট তুলছে বালু। একইভাবে জেলার মুহুরী, কহুয়া, সিলোনীয়াসহ পাঁচটি নদীর একাধিক স্থান থেকে অবৈধভাবে উত্তোলন করা হচ্ছে বালু। এতে ভাঙন দেখা দেওয়ায় স্থানীয়রা হারাচ্ছে ভিটেমাটি, ফসলি জমিসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

স্থানীয়দের অভিযোগ, বৈধ ইজারাদাররাও একটি স্পট ইজারা নিয়ে একাধিক স্পট থেকে বালু তুলছে। প্রশাসনকে একাধিকবার অভিযোগ দিয়েও কাজ হচ্ছে না। ফেনীর ফাজিলপুর ইউপি চেয়ারমান ও বালু মহাল ইজারাদার মজিবুল হক রিপন জানান, তিনি নির্দিষ্ট বালু মহাল থেকে বালু উত্তোলন করছেন। কেউ অবৈধভাবে বালু উত্তোলন করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। ফেনীর জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান জানান, তাদের জনবল সংকট রয়েছে। তবু ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ড্রেজার মেশিন ও পাইপ জব্দসহ জরিমানা করা হচ্ছে। অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে তাদের রয়েছে জিরো টলারেন্স নীতি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর