সোমবার, ১৬ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

১৫ মাসেও শেষ হয়নি হাবিপ্রবির ছাত্রী হল

দিনাজপুর প্রতিনিধি

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষার্থীদের বহুল প্রতীক্ষিত নির্মাণাধীন ছাত্রী হলের নির্মাণ কাজ নির্ধারিত সময়ের অতিরিক্ত ১০ মাস প্রকল্পের সময় চলে গেলেও শেষ হয়নি।  হাবিপ্রবিতে ছয়তলাবিশিষ্ট ভবনের পেছনের দিকে পাঁচতলা, পার্শ্ববর্তী একদিকে চার ও অন্যদিকে তিনতলা এবং হলের সম্মুখে  একতলা পর্যন্ত ছাদ ঢালাই করা হয়েছে। নির্মাণাধীন কাজ চলছে ধীরগতিতে। ফলে কাজ শেষ  করতে সময় লাগছে বলে শিক্ষার্থীরা জানায়। শিক্ষার্থীরা দাবি, প্রশাসনের সুষ্ঠু তদারকির অভাবে এবং অদক্ষ জনবল আর স্বল্প শ্রমিক দিয়ে কাজ করানোর কারণে প্রকল্পের অগ্রগতি হচ্ছে না। বিভিন্ন মেয়াদে কয়েক ধাপ সময় বৃদ্ধি করেও অগ্রগতি দেখাতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠানটি।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ২১ কোটি ৭১ লাখ ৬৯ হাজার ৮৬৫ টাকা ব্যয়ে ৭২০ আসনবিশিষ্ট ছয়তলা ছাত্রী হলের নির্মাণ প্রকল্পের মেয়াদ ছিলো ৫ মাস ২ দিন। নির্মাণাধীন ৭২০টি আসন-ক্যান্টিন-ডাইনিং ও রিডিং রুমের ব্যবস্থা রয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হলটি নির্মাণের জন্য টেন্ডার আহ্বান করলে কাজ পায় এম/এসএমবি এলএস-জেভি নামের একটি প্রতিষ্ঠান।

প্রকল্পটি শেষ করতে তাদের পাঁচ মাস দুই দিন সময় বেঁধে দেওয়া হয়।

নির্মাণাধীন ছাত্রী হলের নির্মাণ প্রকল্পের প্রথম মেয়াদের কাজ শুরু হয় ২০১৯ সালের ২৯ জুলাই। প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল ২০১৯ সালের ডিসেম্বরে। কিন্তু নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারায় দ্বিতীয় মেয়াদ ২০২০ জানুয়ারি থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত এবং সর্বশেষ ২০২১ সালের জুন পর্যন্ত তৃতীয়বারের মতো সময় বৃদ্ধির জন্য চিঠি পাঠিয়েছেন টিকাদান প্রতিষ্ঠানটি। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. ফজলুল হক জানান, করোনা ও পাইলিং, অতিবৃষ্টির কারণে বিভিন্ন সময় কাজ বন্ধ থাকায় তৃতীয় মেয়াদে সময় বৃদ্ধি করা হয়েছে। তবে আগামী বছরের জুনের মধ্যে কাজ শেষ করতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে নোটিসসহ নিয়মিত তদারকি করা হচ্ছে।

সর্বশেষ খবর