শনিবার, ২১ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

রাজবাড়ীতে আলুর সংকট

রাজবাড়ী প্রতিনিধি

সরকার নির্ধারিত মূল্যের চেয়ে মোকাম থেকে বেশি দামে আলু ক্রয় এবং জরিমানার ভয়ে আলু আমদানি বন্ধ রেখেছেন রাজবাড়ীর আড়তদাররা। ফলে রাজবাড়ীর বেশির ভাগ বাজারে আলুর সংকট সৃষ্টি হয়েছে। এতে করে ভোগান্তিতে পড়েছেন সাধারণ ক্রেতারা। জানা যায়, রাজবাড়ীর জেলা শহরের বড় পাইকারি কাঁচাবাজারে প্রতিদিন দুই থেকে তিনশ মণ আলু আমদানি করে বিক্রি হতো। সরকার নির্ধারিত দামের চেয়ে  বেশি দামে আলু বিক্রি করার দায়ে ভোক্তা অধিকার কর্তৃক কয়েক ব্যবসায়ীকে জরিমানা করায় আলু আমদানি বন্ধ করে দেন আড়তদাররা।

ফলে জেলার বেশির ভাগ হাট-বাজারে আলুর সংকট সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার জেলা সদরের  কোলারহাট বাজারের অধিকাংশ দোকানে আলু পাওয়া যায়নি।

অল্প কিছু দোকানে আলু বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। খুচরা ব্যবসায়ীরা জানান, রাজবাড়ীর আড়ত থেকে আলু ক্রয় করে খুচরা বাজারে তারা আলু বিক্রি করতেন। কিন্তু তিন-চার দিন ধরে সেখানে আলু না থাকায় তাদের আলু বিক্রি বন্ধ রয়েছে। ব্যবসায়ী নিতুস বিশ্বাস বলেন, আমি বালিয়াকান্দিসহ রাজবাড়ীর বিভিন্ন হাটে আলুসহ অন্যান্য সবজি বিক্রি করি। কিন্তু তিন-চার দিন ধরে আড়তে আলু না থাকায় আলু ছাড়া অন্য সবজি বিক্রি করতে হচ্ছে। তবে দুই-চারজন ব্যবসায়ী অন্য জেলা থেকে আলু এনে বেশি দামে বিক্রি করছেন।

 ক্রেতারা বলেন, সরকার বাজারের প্রতি কোনো মনোযোগ দেয় না। তাছাড়া তারা সিন্ডিকেটের কাছে অসহায়। বেশ কয়েকদিন ধরে রাজবাড়ীর বিভিন্ন বাজারে আলুর দাম বৃদ্ধি পেয়েছে। শুনেছি মোবাইল কোর্ট করার পর আড়তদাররা আলু আমদানি বন্ধ করে দিয়েছে। অনেক দোকান খোঁজাখুঁজির পর দুই-এক দোকানে আলু আছে। তারা দুই কেজির বেশি আলু বিক্রি করবেন না। দাম নিচ্ছেন ৫০ টাকা কেজি। রাজবাড়ী পাইকারি কাঁচাবাজারের আড়তদার মো. মজনু মিয়া বলেন, সরকার নির্ধারিত দামের চেয়ে তাদেও বেশি দামে আলু আমদানি করতে হয়। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে সরকারি দামে আলু বিক্রির কথা বলা হচ্ছে। কাঁচাবাজারে জরিমানা করা হয়েছে। তাই ক্ষতির কারণে আমরা আলু আমদানি বন্ধ করে দিয়েছি। জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, রাজবাড়ীতে আলুর সংকট সৃষ্টি হয়েছে। বিষয়টি আমি অবগত হয়েছি। গতকাল সন্ধ্যায় রাজবাড়ীর আড়তদারসহ সরকারের বেশ কয়েকটি দফতরের কর্মকর্তাদের সঙ্গে সভা করে আলু সংকটের বিষয়টি সমাধান করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর