রবিবার, ২৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

খানাখন্দে ভরা সড়ক দুর্ভোগ চরমে

সৈয়দ বয়তুল আলী, মৌলভীবাজার

খানাখন্দে ভরা মৌলভীবাজারের রাজনগর-বালাগঞ্জ সড়ক। দীর্ঘ অর্ধযুগের বেশি সময় ধরে সংস্কার না হওয়ায় দুর্ভোগ ও ভোগান্তির সৃষ্টি হয়েছে। বিগত কয়েক বছরের বন্যা ও অতিবৃষ্টির কারণে ক্ষতি হয় রাজনগর-বালাগঞ্জ সড়কের প্রায় ২০ কিমি। সৃষ্টি হয়েছে বড় বড় খানাখন্দ। সামান্য বৃষ্টিতেই পানি জমে ছোট ছোট গর্তের মধ্যে আটকে যায় যানবাহন। অচল হয়ে পড়ে সড়ক যোগাযোগ। এতে দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ। ঝুঁকিপূর্ণ এ সড়কে দিন দিন বাড়ছে দুর্ঘটনা। পাশাপাশি যাত্রীদের দিতে হচ্ছে দ্বিগুণ ভাড়া। জানা যায়, রাজনগর উপজেলার অর্ধেক মানুষের জেলা সদরে আসার একমাত্র পথ মৌলভীবাজার-বালাগঞ্জ সড়ক। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটি ভাঙা থাকায় প্রতিনিয়ত দুর্ভোগে পড়ে যাত্রীরা। ঝুঁকি নিয়ে চলাচল করছে শিক্ষার্থীসহ উপজেলার কয়েক লাখ মানুষ। বিশেষ করের গর্ভবতী ও হার্টের রোগীদের জন্য বিপজ্জনক সড়কটি। সংস্কারকাজ না করায় বিভিন্ন স্থানে বড় বড় গর্ত তৈরির ফলে এমন দশা সড়ক ও জনপথ বিভাগের এ সড়কটির। রাজনগর উপজেলার পাঁচগাঁও এলাকার জুয়েল হোসেন বলেন, ‘দীর্ঘদিন থেকে সড়কটি খানাখন্দ অবস্থায় রয়েছে। আমরা অনেক দিন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। কিন্তু বছরের পর বছর চলে যায় কোনো কাজ হয় না। সড়কটির বেহাল অবস্থার ফলে আমাদের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়।’ জুবেল আলী বলেন, ‘সড়কটি বেশি ভাঙা থাকায় দ্বিগুণ ভাড়াও দিতে হয়।’ শামসুল বলেন, ‘বহুদিন ধরে কোনো কাজ না হওয়ায় সড়কটির বেহাল অবস্থা।

কর্তৃপক্ষের কাছে আমাদের দাবি যত দ্রুত সম্ভব মেরামত করার।’ সিএনজিচালক পারভেজ বলেন, ‘ভাঙাচোরা এ সড়কে চালাতে গিয়ে গাড়ি নষ্ট হচ্ছে।’ মিনিবাস চালক ফরিদ বলেন, ‘গাড়ি চালিয়ে প্রতিদিন কিছু না কিছু কাজ করতে হচ্ছে। ফলে কমছে আয়।

কমছে লাভ। পরে ধারদেনা করে পুষিয়ে নিতে হয়। সড়কটি ভালো থাকলে আমাদের গাড়িতে মেরামতের যে খরচ হয় তা আর হতো না।’ মৌলভীবাজার সড়ক ও জনপথের (সওজ) নির্বাহী প্রকৌশলী মো. জিয়াউদ্দিন বলেন, ‘সড়কটির সংস্কারকাজ আসছে জানুয়ারির মধ্যে শুরু হতে পারে।’

সর্বশেষ খবর