শিরোনাম
শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা, শীতে জনজীবন বিপর্যস্ত

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামে শীতের প্রকোপ ক্রমেই বেড়ে চলেছে। প্রচন্ড শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। গত ২৪ ঘণ্টায় জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, গত ২৪ ঘণ্টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এ জেলায় তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে বলে জানান তিনি।

 

জানা যায়, জেলায় বুধবার দিবাগত রাত থেকে কুয়াশা বৃষ্টির মতো পড়তে থাকে। এতে রাতভর ঠান্ডায় জনজীবনে নেমে আসে স্থবিরতা। সকাল পেরিয়ে দুপুর পর্যন্ত সূর্যের মুখ দেখা যায় না। ঘন কুয়াশায় ঢেকে থাকে গোটা জনপদ। প্রচ- ঠান্ডায় ছিন্নমূল ও দিনমজুর মানুষগুলো পড়েছে চরম বিপাকে। অতিরিক্ত কুয়াশার কারণে দূরপাল্লার যানবাহন ও অটোরিকশাসহ মোটরসাইকেলে হেডলাইট জ্বালিয়ে রাস্তায় চলাচল করছে। শীত নিবারণে খড়কুটো জ্বালিয়ে আগুন দিয়ে উত্তাপ নিচ্ছেন নিম্ন আয়ের মানুষরা।

সদর উপজেলার মোগলবাসা এলাকার নদীতীরের বাসিন্দা জমিলা বেওয়া বলেন, ‘বাবা জারত (ঠান্ডায়) হাত-পা গুডগুড করি কাঁপে। হামরা কোটে যামো। হামার তো কাইয়ো নাই। একনা কম্বল দিলে ভালো হইল হয়।’ পৌর এলাকার ধরলা নদীর পাড়ের ফুল মামুদ জানান, বন্যা, খরা আর শীতে সবাই কাহিল। কিন্তু সাহায্য করার কেউ নেই। জনপ্রতিনিধিরাও কোনো খোঁজ-খবর নেন না।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, এ পর্যন্ত জেলায় ৩৫ হাজার কম্বল শীতার্ত মানুষের জন্য বরাদ্দ এসেছে। এগুলো ইউনিয়ন পর্যায়ে দেওয়া হয়েছে। এ ছাড়াও, প্রতি উপজেলায় ৭ লাখ টাকা করে বরাদ্দ দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর