মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে তিন বিভাগে নিয়োগ স্থগিত

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে (খুকৃবি) বিভিন্ন পদে উপাচার্যের স্ত্রী ও ছেলে-মেয়ের আবেদন করা এবং এ নিয়ে অভিযোগের কারণে নিয়োগ কার্যক্রম স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার খন্দকার মাজহারুল আনোয়ার বিষয়টির সত্যতা নিশ্চিত করেন। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত পত্রে নিয়োগ কার্যক্রম স্থগিতের নির্দেশনা দেওয়া হয়।

জানা যায়, ওই নির্দেশনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের অধ্যাপক, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ও প্রশাসনিক শাখায় কর্মকর্তা/সমমান (নবম গ্রেড) পদের নিয়োগ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।

 শিক্ষকরা জানান, স্থগিত হওয়া এসব পদে খুকৃবির উপাচার্য অধ্যাপক ড. শহীদুর রহমান খান এর স্ত্রী ও ছেলে-মেয়ে আবেদন করেছিলেন। বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা হলে উপাচার্য নিজেই নিয়োগ বোর্ডের সভাপতি না থাকার জন্য মন্ত্রণালয়ে আবেদন করেন। পরবর্তীতে মন্ত্রণালয়ের নির্দেশে মাইক্রোবায়োলজি অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের অধ্যাপক নিয়োগ বোর্ডের জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন এবং অপর দুটি নিয়োগ বোর্ডের জন্য গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. এ. কিউ. এম মাহবুবকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু এরই মধ্যে মন্ত্রণালয়ের আলাদা নির্দেশনায় তিনটি পদেই নিয়োগ কার্যক্রম স্থগিত করা হয়েছে।  খুকৃবি ভারপ্রাপ্ত রেজিস্ট্রার খন্দকার মাজহারুল আনোয়ার জানান, মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক দুটি বিভাগ ও একটি প্রশাসনিক শাখার নিয়োগ কার্যক্রম স্থগিত করা হয়েছে। এসব পদে উপাচার্যের নিকটাত্মীয় থাকায় চিঠির মাধ্যমে আলাদা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরকে নিয়োগ বোর্ডের দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু পরবর্তীকে তাদেরও চিঠি দিয়ে কার্যক্রম স্থগিত করা হয়।

সর্বশেষ খবর