শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

পাখি বৃক্ষ ও পরিবেশ রক্ষায় ৪০০ কিমির পদযাত্রা

কুমিল্লা প্রতিনিধি

পাখি বৃক্ষ ও পরিবেশ রক্ষায় ৪০০ কিমির পদযাত্রা

পাখি, পরিবেশ ও ফলদ বৃক্ষের সচেতনতা তৈরিতে কাজ করছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এ লক্ষ্যে গত ১৬ ডিসেম্বর থেকে তারা সংগঠনটি শুরু করেছে ৪০০ কিলোমিটার বৃক্ষ পদযাত্রা। ময়মনসিংহের ত্রিশাল থেকে খাগড়াছড়ি পর্যন্ত চলবে এই পদযাত্রা। গতকাল ফলদ বাংলাদেশের ওই বৃক্ষ পদযাত্রা কুমিল্লা নগরী থেকে ফেনীর উদ্দেশ্যে যাত্রা করে।

কেন্দ্রীয় কমিটির প্রধান সমন্বয়ক ও কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক দ্রাবিড় সৈকত বলেন, ‘পুষ্টি অর্থ সবুজ পথ, ফলের গাছেই ভবিষ্যৎ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃক্ষ পদযাত্রা চলছে। পদযাত্রাকালে আমরা মানুষের মাঝে ফলের গাছের গুরুত্ব, উপকারিতা, পরিবেশ ও বৃক্ষের প্রভাব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করছি। পাশাপাশি বিভিন্ন স্থানে ফলদ বৃক্ষ রোপণ করছি। জানা গেছে, ইতিমধ্যে সংগঠনের সদস্যরা দেশের ৪৬টি জেলার একাধিক উপজেলা এবং গ্রামে গ্রামে প্রায় ২ লাখ ৭৫ হাজার ফলের বৃক্ষ রোপণ করেছে। রোপণ পদ্ধতির বিশেষত্বের কারণে রোপণ বৃক্ষের ৯৫ ভাগ টিকে আছে এবং ফল দিচ্ছে। ২০৩০ সালের মধ্যে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সারা দেশে অন্তত পাঁচ কোটি ফলের গাছ রোপণ করার লক্ষ্য রয়েছে। উল্লেখ্য, ১৬ ডিসেম্বর ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে এই পদযাত্রা। শেষ হবে ৩১ ডিসেম্বর খাগড়াছড়িতে গিয়ে।

 

পথে তারা ৭টি  জেলা ও ২৪টি উপজেলাসহ দেড় শতাধিক বাজারে ক্যাম্পেইন করবেন। এ ১৬ দিনে দলটি সারা দিন পদযাত্রা করে ময়মনসিংহের গফরগাঁও, কিশোরগঞ্জ, কটিয়াদী, ভৈরব, ব্রাহ্মণবাড়িয়া, কসবা, ব্রাহ্মণপাড়া, কুমিল্লা সদর, চৌদ্দগ্রাম,  ফেনী, চট্টগ্রামের বারৈয়ারহাট, রামগড়, জালিয়াপাড়া, খাগড়াছড়ির মাটিরাঙা হয়ে খাগড়াছড়ি শহর পর্যন্ত ৪০০ কিলোমিটার পথ পাড়ি দেবে।

সর্বশেষ খবর