শিরোনাম
শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

গাজীপুরে বেতন-ভাতা পরিশোধের দাবিতে সড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা গতকাল বিকাল থেকে কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। একইসঙ্গে তারা ঢাকা-জয়দেবপুর সড়ক অবরোধ করে রাখে। গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন জানান, গাজীপুর সিটি করপোরেশনের লক্ষ্মীপুরা এলাকায় স্টাইল ক্র্যাফটস লিমিটেড নামের গার্মেন্টস কারখানার শ্রমিকদের সেপ্টেম্বর ও অক্টোবর মাসের বেতন ৬৫ ভাগ করে পরিশোধ করেছে কর্তৃপক্ষ। কারখানায় প্রায় সাড়ে ৫ হাজার শ্রমিক রয়েছেন। গত কয়েক দিন ধরে শ্রমিকরা তাদের পাওনা সেপ্টেম্বর ও অক্টোবর মাসের অবশিষ্ট ৩৫ ভাগ করে ৭০ ভাগ বকেয়া বেতন ও চলতি নভেম্বর মাসের বেতন পরিশোধের দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু কর্তৃপক্ষ এতে নানা টালবাহানা করতে থাকে। শ্রমিক অসন্তোষের মুখে একপর্যায়ে শ্রমিকদের পাওনাদি ২০ ডিসেম্বর পরিশোধের আশ্বাস দেয় কর্তৃপক্ষ।

 কিন্তু নির্ধারিত দিনে পরিশোধ না করে ২৩ ডিসেম্বর পরিশোধের আশ্বাস দেয়। কর্তৃপক্ষ বুধবারেও শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ না করে পুনরায় ২৪ ডিসেম্বর পরিশোধের নতুন তারিখ ঘোষণা করে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার দুপুর পর্যন্ত অপেক্ষার পরও শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করেনি কর্তৃপক্ষ। এতে শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়।

বিক্ষুব্ধ শ্রমিকরা তাদের পাওনা বেতন-ভাতা পরিশোধের দাবিতে দুপুরের বিরতির পর থেকে কারখানার ভিতরে অবস্থান নিয়ে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে বিকাল সাড়ে ৩টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে পার্শ্ববর্তী ঢাকা-জয়দেবপুর সড়কের ওপর অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন। এতে ওই সড়কের উভয়দিকে শতাধিক যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। শ্রমিক অসন্তোষের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শ্রমিকদের সড়কের ওপর থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করলেও শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করেনি। শ্রমিকরা বেতন পরিশোধের ব্যাপারে কারখানার মালিকের উপস্থিতি ও তার সঙ্গে আলোচনার দাবি জানান। এ সময় মালিক পক্ষের সঙ্গে শ্রমিক প্রতিনিধিদের আলোচনার মাধ্যমে সমঝোতার উদ্যোগ নেয় পুলিশ। রাত ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছিল। এ সময় পর্যন্ত প্রায় সাড়ে ৩ ঘণ্টা সড়ক অবরোধ অব্যাহত থাকায় যাত্রী ও পথচারীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়।

সর্বশেষ খবর