শিরোনাম
সোমবার, ৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

মাতৃভাষায় বই পেল ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা

রাঙামাটি প্রতিনিধি

পার্বত্যাঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীরা মাতৃভাষায় পেয়েছে বই। তবে পাঠ দান নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। প্রায় এক বছর বিদ্যালয় বন্ধ থাকায় অনিশ্চিত হয়ে পড়েছে ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের পড়ালেখা। অভিভাবকরা বলছেন, স্বাস্থ্যবিধি মেনে দ্রুত শিক্ষা কার্যক্রম চালু  করা গেলে ছেলেমেয়েরা আবার পড়ায় মনোযোগী হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনাভাইরাসের কারণে সারা দেশের মতো পার্বত্য অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও গত বছরের মার্চ মাসের মাঝামাঝি থেকে বন্ধ রয়েছে। পাহাড়ি অঞ্চল হওয়ায় নানা জটিলতার কারণে নেওয়া হচ্ছে না অনলাইনে ভার্চুয়াল ক্লাসও। ফলে বইয়ের সঙ্গে দূরত্ব বেড়েছে পার্বত্য অঞ্চলের শিক্ষার্থীদের। রাঙামাটি জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, পার্বত্য অঞ্চলে ১০ ভাষাভাষির ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠী রয়েছে।

এ বছর মারমা, ত্রিপুরা সম্প্রদায়ের ২৭ হাজার ৫৯১ শিক্ষার্থীর মধ্যে তাদের নিজস্ব ভাষায় ৬২ হাজার ৩৯১ বই বিতরণ করা হয়েছে। রাঙামাটি জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্বাস্থ্যবিধি  মেনে সীমিত পরিসরে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়েছে। জেলার ৭০৭টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে যেসব বিদ্যালয়ে মারমা, চাকমা, ত্রিপুরা শিক্ষার্থী রয়েছে তাদের দেওয়া হয়েছে মাতৃভাষার বই। তিনি বলেন, পার্বত্য অঞ্চলের বিভিন্ন এলাকায় নেটওয়ার্ক সমস্যা আছে। তাই ইচ্ছা করলেও অনলাইনে ভার্চুয়াল ক্লাস নেওয়া সম্ভব নয়।

সর্বশেষ খবর