রবিবার, ১০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

৭০ বছর পর বেদখল ৫০০ একর জমি উদ্ধার প্রক্রিয়া

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরের পীরগঞ্জে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মোহাজের কলোনির (বিহারি) বেদখল ৪৯৮ একর জমি উদ্ধারে প্রায় ৭০ বছর পর মাঠে নেমেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। রংপুর ত্রাণ অফিসের পক্ষ থেকে গত সোমবার উপজেলার চৈত্রকোল ইউনিয়নের দুটি মৌজায় ওই সব জমিতে সাইনবোর্ড লাগানো হয়।

ত্রাণ অফিস সূত্রে জানা যায়, চৈত্রকোল ইউনিয়নে ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান ভাগের সময় ভারত থেকে আসা মোহাজের পরিবারদের জন্য (রিফিউজি) তৎকালীন সরকার কিছু জমি ক্রয় করে। পরে ওই জমি মোহাজেরদের মধ্যে বণ্টনের কুবুলিয়ত হস্তান্তর করেন। তদারকি ও সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। মোজাহের পরিবাররা সেখানে না থেকে তাদের নামে বরাদ্দ জমি অবৈধভাবে অন্যের কাছে হস্তান্তর করেন। এরপর থেকে দখলদাররা প্রায় ৫০০ একর জমি ভোগ দখল করে আসছে। রংপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এ টি এম আকতারুজ্জামান জানান, পীরগঞ্জ উপজেলায় তাদের প্রায় ৯০০ একর জমি আছে।

মোজাহেরদের যে জমি দেওয়া হয়েছিল সেখানে এখন অবৈধ দখলদাররা রয়েছে। তাদের উচ্ছেদ করে ওই জমি উদ্ধারের প্রক্রিয়া শুরু করা হয়েছে। তিনি আরও জানান, গত বছরের ১০ নভেম্বর দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিবের সভাপতিত্বে সমন্বয় সভায় অবৈধ দখলদারদের কাছ থেকে অধিগ্রহণ করা জমি উদ্ধারে টাস্কফোর্স কমিটি গঠন করা হয়।

গত ২৭ ডিসেম্বর হাল রেকর্ডের দাগ খতিয়ান এবং জমির বৈধ মালিকানাসহ সংশ্লিষ্ট কাগজপত্র সংগ্রহ ও সরেজমিন পরিদর্শন করে জমি চিহ্নিত করা হয়। সেই অনুযায়ী সোমবার উপজেলা প্রশাসনের সহায়তায় প্রাথমিকভাবে পীরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান হালদাগ, খতিয়ান এবং জমির পরিমাণ পরীক্ষা করে সাইনবোর্ড ও সীমানা খুঁটি স্থাপন করেন।

সর্বশেষ খবর