সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

সাভারে সেই সেতু সংস্কার শুরু

সাভার প্রতিনিধি

ঢাকার সাভারের সালেহপুর সেতুতে সৃষ্ট ফাটল সংস্কারের কাজ গত শুক্রবার থেকে শুরু হয়েছে। এক পাশে যানচলাচল বন্ধ করে সংস্কারের কাজ করা হচ্ছে। এর আগে গত বুধবার ওই সেতুতে যানচলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। টানা পাঁচ দিনের মতো এক পাশে যানচলাচল বন্ধ করে এক লেনে যানচলাচল করায় কয়েক কিলোমিটারজুড়ে সৃষ্টি হয় যানজটের। গতকালও ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজটের কারণে অফিসমুখী মানুষ ও যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়েছে।

 গতকাল কাজ পরিদর্শনে এসে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আতাউর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এই সেতুটির বয়স ৭০ বছরের বেশি হয়ে গেছে। সেতুটির গার্ডারে (বিম) সামান্য ক্রেক পড়েছে। সেতুটির যেন কোনো ক্ষতি না হয় সে জন্য আমরা আপাতত সেতুতে যানবাহন চলাচল বন্ধ রেখেছি। বর্তমানে সেতুটি যে অবস্থায় রয়েছে, সে অবস্থায় রেখে আমরা তা সংস্কার করে পুনরায় যানবাহন চলাচলের মতো ব্যবস্থা করতে পারব। আমরা চেষ্টা করছি যাতে দ্রুত সেতুটি যানচলাচলের জন্য উন্মুক্ত করা যায়। 

ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সবুজ উদ্দিন খান বলেন, আগামী ১৫/২০ দিনের মধ্যে ব্রিজের কাজ সম্পন্ন হলে দুই পাশে যানচলাচলের জন্য উন্মুক্ত করা হতে পারে।

এদিকে গত পাঁচ দিন ধরে মহাসড়কে যানজট ঠেকাতে হিমশিম খাচ্ছে সাভার হাইওয়ে পুলিশ। সাভার হাইওয়ে পুলিশের ওসি গোলাম মোস্তফা বলেন, গত পাঁচ দিন আগে তুরাগ নদের ওপর প্রায় ১০০ বছর আগে নির্মিত ঢাকা আরিচা মহাসড়কের সাভারের আমিনবাজারের সালেহপুর ব্রিজের আটটি বিমের মধ্যে চারটিতে ব্যাপক ফাটল দেখা যায়, সেই সঙ্গে ব্রিজটির এক পাশে দেবে যায়। এ অবস্থায় ব্রিজটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করে সওজ। এ অবস্থায় যানজট এড়াতে যানবাহনগুলোকে বিকল্প পথ ব্যবহার করতে অনুরোধ করা হয়েছে। ব্রিজটির মেরামত কাজ শেষ হতে আরও ২০ দিন সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ খবর