বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

লড়াই হবে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

লড়াই হবে আওয়ামী লীগ ও বিদ্রোহী প্রার্থীর

আগামী ৩০ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জের রহনপুর পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনকে ঘিরে মেয়র পদে লড়াই হবে আওয়ামী লীগ প্রার্থী মুহাঃ গোলাম রাব্বানী বিশ্বাস ও বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী মো. মতিউর রহমান মতি খানের মধ্যে। সেখানে বিরাজ করছে টান টান উত্তেজনা। দুই প্রার্থীই জয়ের ব্যাপারে আশাবাদী। আওয়ামী লীগ প্রার্থী মুহাঃ গোলাম রাব্বানী বিশ্বাস ও বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী মো. মতিউর রহমান মতি খান একে অপরের বিরুদ্ধে অভিযোগ পাল্টা অভিযোগ তুলছেন। বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী মো. মতিউর রহমান মতি খান ইতিমধ্যে সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেছেন, আওয়ামী লীগ প্রার্থী তাকে নির্বাচন থেকে সরে যেতে চাপ দিচ্ছেন। এ অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগ প্রার্থী মুহাঃ গোলাম রাব্বানী বিশ্বাস বলেছেন, বিদ্রোহী প্রার্থী বিএনপির একাংশের ইন্ধনে নির্বচনী মাঠে ফয়দা হাসিলের জন্য তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তুলছেন। এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক সংসদ সদস্য মুহাঃ জিয়াউর রহমান বলেন, পৌরসভার মেয়র পদে ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ হবে আশাবাদ ব্যক্ত করে বলেন, জনগণ যার পক্ষে রায় দেবেন তা মেনে নেওয়া হবে। এদিকে সাধারণ ভোটাররা পাড়া, মহল্লা, চায়ের দোকানে প্রার্থীদের পক্ষে-বিপক্ষে আলোচনা-সমালোচনা করছেন। মাঝে-মধ্যে অনেকেই পছন্দের প্রার্থীকে নিয়ে অন্যের সঙ্গে বাকযুদ্ধে জড়িয়ে পড়ছেন। উল্লেখ্য, রহনপুর পৌরসভায় ২৭ হাজার ৯৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১৩ হাজার ১৮৪ জন এবং নারী ভোটার রয়েছেন ১৩ হাজার ৯১৩ জন। নির্বাচনে মেয়র পদে লড়ছেন আওয়ামী লীগ, বিএনপি ও বাংলাদেশ কংগ্রেস দলের তিন প্রার্থীসহ আরও ৪ জন স্বতন্ত্র প্রার্থী। প্রার্থীরা হচ্ছেন নৌকা প্রতীকের মো. গোলাম রাব্বানী বিশ্বাস, ধানের শীষ প্রতীকের তারিক আহমদ, বাংলাদেশ কংগ্রেসের ডাব প্রতীকের মোসাঃ জোহনা খাতুন, জগ প্রতীকের মো. আশরাফুল হক (স্বতন্ত্র), আওয়ামী লীগ বিদ্রোহী (স্বতন্ত্র) চামচ প্রতীকের মো. মতিউর রহমান খাঁন, মোবাইল ফোন প্রতীকের মো. নুরে আলম সিদ্দিকী (স্বতন্ত্র) ও নারিকেল গাছ প্রতীকের মুঃ মফিজ উদ্দিন (স্বতন্ত্র)।

পাবনায় দুই কাউন্সিলর প্রার্থীর

সমর্থকদের সংঘর্ষ, আহত ১৫ : পাবনা প্রতিনিধি জানান, পৌরসভা নির্বাচনে ১১ নং ওয়ার্ডের দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। গতকাল বিকালে রাধানগর মক্তবপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। এতে কমপক্ষে দশজন আহত হয়েছেন। পুনরায় সংঘর্ষের আশঙ্কায় এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল বিকালে পৌরসভা নির্বাচনে ১১ নং ওয়ার্ডে উটপাখি প্রতীকের প্রার্থী ও বর্তমান কাউন্সিলর ফরিদুল ইসলাম ডালুর পক্ষে মিছিল বের করেন তার সমর্থক কয়েকশ নারী পুরুষ। এ সময় একই ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী পাঞ্জাবি প্রতীকের প্রার্থী সানাউল হক সানুর সমর্থকরা হাতুরি ও রড নিয়ে হামলা চালিয়ে কয়েকজন নারীকে আহত করে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলে মিছিল বের করেন ডালুর সমর্থকরা। পরে, পুলিশি প্রহরায় কাউন্সিলর প্রার্থী ডালুর সমর্থকরা মিছিল নিয়ে মক্তব মোড় এলাকায় এলে, সানুর সমর্থকদের সঙ্গে সংঘর্ষ বেধে যায়। ধাওয়া-পাল্টা ধাওয়ায় গোটা এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় কমপক্ষে ১০ জন আহত হয়। আহতদের উদ্ধার করে পাবনা জেনারেল হাসপাতালে প্রেরণ করেছে।

 এলাকায় উত্তেজনা বিরাজ করছে।  উটপাখি প্রতীকের প্রার্থী ফরিদুল ইসলাম ডালু বলেন, গতকাল বিকালে আমার নারী সমর্থকদের মিছিল ও গণসংযোগের পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল। হঠাৎ করেই সানাউল হক সানুর ছেলে তুহিনের নেতৃত্বে কয়েকজন যুবক এসে হাতুরি, রড ও ধারালো অস্ত্র নিয়ে মিছিল বের করতে বাধা দেয়। আমার সমর্থকরা প্রতিবাদ জানালে তারা নির্মমভাবে আমার নারী কর্মীদের পেটায়। তাৎক্ষণিকভাবে পুলিশে খবর দিলে পুলিশ আসার পর তারা পালিয়ে যায়। পরে, পুলিশির প্রহরায় আমরা মিছিল বের করি। মক্তব মোড় এলাকায় তারা আবারও মিছিলে হামলা করে। তবে, হামলার অভিযোগ অস্বীকার করে পাঞ্জাবি প্রতীকের প্রার্থী সানাউল হক বলেন, ফরিদুল ইসলাম ডালুর নির্বাচনে নিশ্চিত পরাজয় জেনে সংঘাতের পরিস্থিতি সৃষ্টি করে ভোটারদের মধ্যে ভয়ভীতি ও আতংক সৃষ্টির চেষ্টা করছেন। মিথ্যা রটনা করে তার সমর্থক সন্ত্রাসীরা আমার ছেলে তুহিনকে পিটিয়ে রক্তাক্ত করেছে। সে হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছে। তবে, সন্ত্রাস সৃষ্টি করে আমাকে নির্বাচন থেকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা সফল হবে না। পাবনা সদর থানার পরিদর্শক (তদন্ত) রওশন আলী জানান, সংঘর্ষের খবর পেয়েই আমরা তাৎক্ষণিক ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছি। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। উভয়পক্ষকে সংঘর্ষে না জড়াতে সতর্ক করেছি।

সর্বশেষ খবর