শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

মুখরিত বউমেলা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বাড়ির পাশে মেলা বলে সকাল থেকে নারী ও শিশুদের ভিড়। পুরুষরা মেলার ভিতরে যাচ্ছেন না। যাচ্ছেন কেবল নারীরা। দুই একজন তরুণ দেখা গেলেও তাতেও বাধ সাধছে আয়োজক কমিটি। কোথাও পা ফেলার জায়গা নেই। নারী আর শিশুর পদচারণায় উৎসবমুখর মেলাপ্রাঙ্গণ। নারীরা কেনাকাটা করছেন বলে মেলার নাম দিয়েছে বউমেলা।  মহিলারা নিজেদের পছন্দের কসমেটিক্স, চুড়ি, ফিতা, দুল, নাকের নলক কিনে নেন। মেলার বেশির ভাগ বিক্রেতা মহিলা। জানা যায়, বগুড়ার গাবতলী উপজেলার পোড়াদহ নামক স্থানে প্রায় ৪০০ বছর আগে সন্ন্যাসীর মেলা শুরু হয়।

 তখন থেকে বিচিত্র ধরনের মাছ, মিষ্টির সমাহার ঘটে এখানে। এ ছাড়া মেলায় কাঠের ফার্নিচার বেচাকেনা হয়। ফাল্গুন মাসের প্রথম বুধবার অথবা মাঘ মাসের শেষ বুধবার মেলা বসে। মেলা এক দিনের হলেও কেনাকাটা চলে তিন দিন পর্যন্ত। বুধবার মূল মেলার পরদিন গতকাল সকাল থেকে একই ইউনিয়নের ত্রিমোহনী নামক স্থানে বউমেলার আয়োজন করা হয়।

এলাকায় রেওয়াজ বা রীতি প্রচলিত রয়েছে, সারা বছর এলাকার মেয়ে জামাইকে দাওয়াত না দিলেও এ মেলার সময় অবশ্যই মেয়ে জামাইকে দাওয়াত করতে হবে। বউমেলায় কেনাকাটা করতে আসা রোকেয়া বেগম জানান, প্রথম দিনে প্রচুর পুরুষ মানুষের সমাগম থাকায় ঠিকমতো কেনাকাটা করা যায় না। বউমেলার দিন আয়োজক কমিটি থেকে বিধিনিষেধ করা হয়। সে কারণে নারীরাই এ মেলায় ইচ্ছেমতো কেনাকাটা করতে পারেন। বগুড়ার সহকারী পুলিশ সুপার (গাবতলী সার্কেল) সাবিনা ইয়াসমিন জানান, পোড়াদহ মেলা এ এলাকার শত বছরের ঐতিহ্য। এ মেলার পরদিন নারীদের জন্য মেলা বসে। স্থানীয়রা এ মেলার নাম দিয়েছে বউমেলা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর