রবিবার, ২১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

পাঠাগারে বই নেই হারিয়ে যাচ্ছে পাঠক

মানিকগঞ্জ প্রতিনিধি

ভাষা শহীদ রফিক উদ্দিনের স্মৃতি অম্লান করে রাখতে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার পারিলে তার নামে নির্মাণ করা হয়েছে পাঠাগার ও জাদুঘর। আর জেলা শহরের প্রধান সড়ক ও মানিকগঞ্জ-হেমায়েতপুর সড়কে বংশী নদীর উপর ধল্লায় নির্মিত ব্রিজের নামকরণ হয়েছে এই ভাষা শহীদের নামে। কিন্তু পাঠাগারে পর্যাপ্ত বই না থাকার কারণে কমে যাচ্ছে পাঠক। জাদুঘরে দূরদূরান্ত থেকে দর্শনার্থী এসে হতাশ হয়ে ফিরে যান।

মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার আন্দোলনে গিয়ে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি শহীদ হন মানিকগঞ্জের সন্তান রফিক উদ্দিন আহমেদ। মাতৃভাষা রক্ষায় তার আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে এ ভাষা শহীদের বসতভিটায় নির্মাণ করা হয়েছে শহীদ মিনার। আর নিজ গ্রামে প্রতিষ্ঠা করা হয়েছে রফিক উদ্দিন আহমদ স্মৃতি পাঠাগার ও জাদুঘর। শুধু তাই নয়, এলাকাবাসী এই পারিল গ্রামের নামকরণ করেছেন রফিক নগর।  শহীদ রফিকের একমাত্র জীবিত ভাই খোরশেদ আলম বলেন, ‘শুধু ২১ ফেব্রুয়ারি আসলে জেলাপরিষদ থেকে পাঠাগারটি ধোয়ামোছা করা হয়।

সারা বছর পরে থাকে অবহেলা অযতেœ। আমরা নিজ উদ্যোগে প্রতিবছর এলাকায় অমর একুশে মেলা করে থাকি। ভাষা শহীদ রফিক পাঠাগারে ভাষা শহীদদের জীবনাদর্শ সম্পর্কিত বই না থাকার বিষয়ে সিঙ্গাইরের ইউএনও রুনা লায়লা বলেন, ‘পাঠকদের চাহিদা অনুযায়ী সব বইয়ের ব্যবস্থা করা হবে। এছাড়া প্রয়োজনীয় অন্য বিষয়েও বিশেষ নজর দেওয়া হবে।’

সর্বশেষ খবর