সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

গভীর শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ

প্রতিদিন ডেস্ক

গভীর শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ

ফুলেল শ্রদ্ধা ও ভালোবাসায় গতকাল মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে জেলা ও উপজেলা পর্যায়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। এ ছাড়া ভোরে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে স্কুল-কলেজ, অফিস-আদালত, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহ এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে দিবসের গুরুত্ব ও তাৎপর্যবিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

গোপালগঞ্জ : টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি ও গোপালগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। দিবসের প্রথম প্রহর রাত ১২টা এক মিনিটে গোপালগঞ্জ পৌর পার্ক কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পুলিশ সুপার আয়শা সিদ্দিকা, জেলা পরিষদ চেয়ারম্যান চৌধুরী এমদাদুল হক, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, গোপালগঞ্জ পৌরসভার মেয়র কাজী লিয়াকত আলী পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। একই সময়ে বঙ্গবন্ধুর সমাধি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন। পরে বঙ্গবন্ধু ও পরিবারের শহীদ সদস্য এবং ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া : রাত ১২টা ১ মিনিটে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি, জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান, পুলিশ সুপার আনিসুর রহমান প্রমুখ। দিনাজপুর : ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক মাহমুদুল আলম, পুলিশ সুপার আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার), দিনাজপুর মুক্তিযোদ্ধা সংসদ, দিনাজপুর পৌরসভার মেয়র, নেতৃবৃন্দসহ বিভিন্ন সংগঠন। এদিকে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

লক্ষ্মীপুর : স্থানীয় প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবী ও সামাজিক সংগঠনের উদ্যোগে জেলার প্রধান শহীদ মিনারে বাঙালি মায়ের সূর্য সন্তানদের ফুলেল শ্রদ্ধা জানানো হয়। কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আনোয়ার হোসেন আকন্দ, পুলিশ সুপার ড. কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগ সভাপতি গোলাম ফারুক পিঙ্কু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন প্রমুখ। মেহেরপুর : ড. শহীদ সামসুজ্জোহা নগর উদ্যানের শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক ড. মুনসুর আলম খান। এরপর মেহেরপুর পুলিশ সুপার, মেহেরপুর জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন পুষ্পমাল্য অর্পণ করেন। মাগুরা : প্রথম প্রহরে মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর এমপি, ড. বীরেন শিকদার, জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, জেলা পুলিশ সুপার জহিরুল ইসলাম প্রমুখ।

সাতক্ষীরা : কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেছেন বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি এমপি।

সিরাজগঞ্জ : বাজার স্টেশনের কেন্দ্রীয় শহীদ মিনার মুক্তির সোপানে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ। এরপর বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, মুক্তিযোদ্ধা, রাজনৈতিক সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান শহীদ বেদিতে পুষ্পস্তবক             অর্পণ করেন। ঝিনাইদহ : প্রথম প্রহরেই জেলা প্রশাসনের আয়োজনে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন তাহজীব আলম সিদ্দিকী সমি এমপি, খালেদা খানম এমপি, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান কনক কান্তি দাস প্রমুখ। এ ছাড়া কেপি বসু ব্লাড ডোনার ক্লাব রক্তদান কর্মসূচির আয়োজন করে।

চাঁপাইনবাবগঞ্জ : প্রথম প্রহরে শহীদদের স্মরণে শিবগঞ্জে স্বাস্থ্যবিধি মেনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি। অন্যদিকে নবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনারে জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ ও পুলিশ সুপার আবদুর রকিব প্রমুখ শ্রদ্ধা নিবেদন করেন।

চুয়াডাঙ্গা : কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন সোলায়মান জোয়ার্দ্দার ছেলুন এমপি, সিনিয়র জেলা ও দায়রা জজ রেজা আলমগীর হাসান, জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলাম প্রমুখ।

শেরপুর : প্রথম প্রহরে যথাযথ মর্যাদায় জেলা শহরের চকবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি, জেলা দায়রা জজ আক্তারুজ্জান, জেলা প্রশাসক আনার কলি মাহবুব, পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী প্রমুখ। 

কুড়িগ্রাম : প্রথম প্রহরে জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি পুষ্পার্ঘ্য অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, স্বাস্থ্য বিভাগসহ সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা ও কর্মচারীগণ।

নাটোর : জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় জেলা প্রশাসক শাহরিয়াজের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শফিকুল ইসলাম শিমুল এমপি। এ ছাড়া নাটোর জেলা আওয়ামী লীগ-বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। বাগেরহাট : কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে প্রথমে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বাগেরহাট জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, রাজনৈতিক দল, বাগেরহাট প্রেস ক্লাব ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।  কলাপাড়া (পটুয়াখালী) : ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানাতে পৌর শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন অধ্যক্ষ মহিবুর রহমান মহিব এমপি, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম রাকিবুল আহসান প্রমুখ।

রায়পুর (লক্ষ্মীপুর) : প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন মুক্তিযোদ্ধা সংসদ, রায়পুর প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। কালিয়াকৈর (গাজীপুর) : কালিয়াকৈরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণে প্রধান অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি।

গলাচিপা (পটুয়াখালী) : উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

ফুলপুর (ময়মনসিংহ) : উপজেলা শহীদ মিনারে  শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও উপজেলা আওয়ামী লীগসহ নানা শ্রেণি পেশার মানুষ। বড়াইগ্রাম (নাটোর) : দিবসের প্রথম প্রহরে উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের আয়োজনে নেতা-কর্মী ও দফতর প্রধানগণ বনপাড়া পৌর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

সর্বশেষ খবর