মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

আছে রেলগেট নেই গেটম্যান

বাবুল আখতার রানা, নওগাঁ

আছে রেলগেট নেই গেটম্যান

নওগাঁর আত্রাই রেলগেটে দীর্ঘ ১৫ বছর নামমাত্র মাসিক বেতনে গেটম্যানের দায়িত্ব পালন করছেন শ্রবণপ্রতিবন্ধী এক বৃদ্ধ। গেট থাকলেও এখানে রেলওয়ের পক্ষ থেকে নিয়োগপ্রাপ্ত কোনো গেটম্যান নেই। সাময়িকভাবে দুর্ঘটনা এড়াতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাসিক ৫০০ টাকা দিয়ে নিযুক্ত করা হয় বৃদ্ধকে। প্রায় ৬৫ বছর বয়সী জানে আলম শেখ নামের এ বৃদ্ধ শ্রবণপ্রতিবন্ধী। জানা যায়, আহসানগঞ্জ রেলওয়ে স্টেশনের উত্তর পাশে একটি ও দক্ষিণ পাশে রেল ব্রিজ সংলগ্ন একটি গেট আছে। উত্তর পাশের গেটে রেলওয়ের পক্ষ থেকে দুজন গেটম্যান নিয়োগ দেওয়া হলেও দক্ষিণ পাশের গেটে কোনো গেটম্যান নিয়োগ দেওয়া হয়নি। ফলে এখানে প্রতিনিয়ত ছোট বড় দুর্ঘটনা ঘটত। এসব দুর্ঘটনা এড়াতে প্রায় ১৫ বছর আগে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ৫০০ টাকা বেতনে বৃদ্ধ জানে আলম শেখকে গেটম্যান হিসেবে নিযুক্ত করা হয়। সে সময় থেকে আজও বৃদ্ধ জানে আলম শেখ এককভাবে ২৪ ঘণ্টা গেটম্যানের দায়িত্ব পালন করে আসছেন। এদিকে রেললাইন দিয়ে প্রতিদিন প্রায় ১৪ জোড়া যাত্রীবাহী ট্রেন ও আরও কয়েক জোড়া মালবাহী ট্রেন চলাচল করে। দিবা-রাত্রি একার পক্ষে গেটম্যানের দায়িত্ব পালন অনেকটা অসম্ভব হয়ে পড়ে। ফলে রাত্রিকালীন সময়ে এ গেটে ছোট বড় দুর্ঘটনাও ঘটে। গেটম্যানের দায়িত্বরত জানে আলম শেখ বলেন, আমি দীর্ঘ প্রায় ১৫ বছর ধরে এ ঘানি টেনে আসছি। সরকারিভাবে আমার আর চাকরি হবেও না। তবে ছেলের জন্য রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেছি।

আত্রাই থানার   ওসি আবুল কালাম আজাদ বলেন, যেহেতু রেললাইনের ওপর দিয়ে এ রাস্তা তৈরি করা হয়েছে। রাস্তাটিও অত্যন্ত জনগুরুত্বপূর্ণ।

এখানে স্থায়ী গেটম্যান না থাকায় গত কয়েক দিন আগেও একটি দুর্ঘটনা ঘটেছে। সব ধরনের দুর্ঘটনা এড়াতে দ্রুত এখানে গেটম্যান নিয়োগ দেওয়া প্রয়োজন। বাংলাদেশ রেলওয়ে পশ্চিম জোনের সান্তাহার ঊর্ধ্বতন সহকারী প্রকৌশলী আফজাল হোসেন বলেন, আহসানগঞ্জ স্টেশনের দক্ষিণ পাশের রেলগেটে গেটম্যান নিয়োগের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অল্প সময়ের মধ্যেই এখানে গেটম্যান নিয়োগ দেওয়া হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর