শনিবার, ৬ মার্চ, ২০২১ ০০:০০ টা

প্রতিবন্ধীরা বোঝা নয়, সম্পদ

-ইমদাদুল হক মিলন

কুষ্টিয়া প্রতিনিধি

সাহিত্যিক ও দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন বলেছেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়। তারা আমাদের সম্পদ। তিনি গতকাল কুষ্টিয়া বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ে কালের কণ্ঠ পত্রিকার পাঠক ফোরাম ‘শুভ সংঘ’ আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন। তিনি বলেন, একটি হাতি গর্তে পড়ে গেলে অন্য হাতিরা তাকে শুঁড় দিয়ে টেনে তোলে। শুভ সংঘের সদস্যদের সমাজের পিছিয়ে পড়া মানুষের প্রতি তেমনি করে সহানুভূতিশীল হতে হবে। ওই হাতির দলের মতো করে আমাদের প্রত্যেককে প্রতিবন্ধীদের জন্য সহযোগিতার হাত বাড়াতে হবে। তিনি বলেন, আমি এই বাচ্চাদের মধ্যে পুরো বাংলাদেশটাকে দেখতে পাচ্ছি। ইমদাদুল হক মিলন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা কখনই নিজেদের ছোট করে দেখবে না। এদেশে তোমাদের মতো প্রতিবন্ধীরাও অনেক ক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রেখেছে। তিনি বলেন, বিশ্ব বিখ্যাত পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং তোমাদের মতোই প্রতিবন্ধী ছিলেন। বিশ্বখ্যাত ফুটবলার লিওনাল মেসিও অটিস্টিক। সম্পাদক মিলন বলেন, আমি এই বিদ্যালয়ের সমস্যার কথা এই বাচ্চাগুলোর কথা আমাদের বসুন্ধরা গ্রুপের কর্ণধার আহমেদ আকবর সোবহানকে বলব। আশা করি তিনি সাহায্যের হাত বাড়িয়ে দেবেন। আমাদের সাংবাদিকরাও এই বিদ্যালয়ের পাশে থাকবেন।

বিদ্যালয়ের সমস্যা সম্ভাবনার কথা মিডিয়ায় তুলে ধরবেন। পরে তিনি বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগ বিতরণ করেন। এর আগে শিক্ষার্থীরা নাচ, গান ও আবৃত্তি পরিবেশনের মাধ্যমে সবাইকে মুগ্ধ করেন।

এ সময় শুভ সংঘের কেন্দ্রীয় কমিটির সভাপতি আতিকুল ইসলাম, সাধারণ সম্পাদক শামীম আল মামুন, শুভ সংঘের পরিচালক জাকারিয়া জামান, শুভ সংঘ কুষ্টিয়ার সভাপতি নীলিমা বিশ্বাস, কুষ্টিয়া বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসমা আখতার বানু প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর