সোমবার, ৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

কালিয়াকৈরে সূর্যমুখীর বাম্পার ফলনের আশা

কালিয়াকৈর প্রতিনিধি

কালিয়াকৈরে সূর্যমুখীর বাম্পার ফলনের আশা

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় সরকারি প্রণোদনার মাধ্যমে ৪০ জন কৃষক সূর্যমুখী ফুল চাষ করেছেন। এ উপজেলায় সূর্যমুখীর বাম্পার ফলনের আশা করছে কৃষি অফিস।

কালিয়াকৈর কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর কালিয়াকৈর  উপজেলা ও পৌরসভার বিভিন্ন  এলাকায় সূর্যমুখীর চাষ করা হয়েছে। ৪০ বিঘা জমিতে ৪০ জন কৃষক হাইসান-৩৩ জাতের সূর্যমুখী ফুলের চাষ করেছেন। কৃষি অফিস থেকে কৃষকদের বিনামূল্যে বীজ-সার দেওয়া হয়েছে। সূর্যমুখী চাষের ৯০-১০৫ দিনের মধ্যে বীজ ঘরে তোলা যায়। প্রতি বিঘা জমিতে সূর্যমুখী ফুলের বীজ পাওয়া যায় ছয় থেকে সাড়ে ছয় মণ। যার বাজার মূল্য ১৫-১৭ হাজার টাকা। কৃষকদের স্বাবলম্বী করতেই সূর্যমুখী ফুল চাষে উৎসাহিত করা হয়েছে। ইতিমধ্যেই সূর্যমুখী গাছে ফুল ধরতে শুরু করেছে। প্রতিদিন শহরসহ আশপাশ এলাকা থেকে সৌন্দর্য পিয়াসুরা দল বেঁধে আসেন সূর্যমুখীর বাগান দেখতে। চারদিকে হলুদ রঙের ফুলের অপরূপ দৃশ্য। ফুলে ফুলে মধু সংগ্রহে ব?্যস্ত মৌমাছি। কালিয়াকৈর গ্রামের সূর্যমুখী ফুলের চাষি শাহিন আলম জানান, আগে তিনি তার জমিতে বিভিন্ন ধরনের সবজির চাষ করতেন। এ বছর কৃষি অফিসারের পরামর্শে প্রথমবারের মতো সূর্যমুখীর চাষ করেছেন। আশা করছেন সূর্যমুখী চাষে লাভবান হতে পারবেন।

কালিয়াকৈর উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, প্রথমবারের মতো এ বছর সরকারের রাজস্ব খাতের অর্থায়নে পৌর এলাকাসহ  উপজেলার কয়েকটি ইউনিয়নে সূর্যমুখী চাষ হয়েছে। সূর্য্যমূখী বীজের তেল সরিষার তেলের চেয়ে অনেক ভালো এবং হার্টের জন্য খুব উপকারী।

সর্বশেষ খবর