সোমবার, ৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

তিন দাবিতে কয়লা খনি শ্রমিকদের বিক্ষোভ

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনির প্রধান ফটক উন্মুক্তকরণ, লকডাউন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে খনির ভিতরে ও বাইরে গতকাল বিক্ষোভ মিছিলসহ অবস্থান কর্মসূচি পালন করছেন করোনায় লকডাউনে থাকা শ্রমিকরা। তাদের সঙ্গে সংহতি জানিয়ে খনির গেটে অবস্থান নিয়েছেন বাইরে থাকা শ্রমিকরাও। এদিকে, সকাল থেকেই খনি এলাকায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশসহ ডিবি, আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) মোতায়েন করা হয়। পরিস্থিতি স্বাভাবিক করতে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী কামরুজ্জামানের সঙ্গে আলোচনায় বসেন দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকি, জেলা পুলিশ সুপার আনোয়ার হোসেন বিপিএম (বার)সহ নেতৃবৃন্দ।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি ও সাবেক সাধারণ সম্পাদক নূর ইসলাম বলেন, দেশের সবকিছুই স্বাভাবিক হয়েছে শুধু কয়লাখনিতেই চলছে লকডাউন। তাই দাবিগুলো বাস্তবায়নে শ্রমিকরা তিনদিন ধরে খনির ভিতরে ও বাইরে বিক্ষোভ মিছিলসহ অবস্থান কর্মসূচি পালন করছে।  পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাশিদ কায়সার রিয়াদ জানান, বিষয়টি মন্ত্রণালয়ে জানানো হয়েছে। পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করা হবে। 

শ্রমিকদের দাবিগুলো হলো, লকডাউন প্রত্যাহার করে সব শ্রমিককে ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে স্ব স্ব কর্মস্থলে যোগদান করাতে হবে, খনির প্রধান ফটক উন্মুক্ত করতে হবে এবং সব শ্রমিকের প্রোফিট বোনাসসহ বকেয়া বেতন ভাতা ও উৎসব ভাতা প্রদান করাসহ শ্রমিকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

সর্বশেষ খবর