বুধবার, ১০ মার্চ, ২০২১ ০০:০০ টা

ব্রিজ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

ব্রিজ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

বরিশালের উজিরপুর উপজেলার ধামুরা বাজার এলাকায় ব্রিজ ভেঙে পড়েছে। গতকাল সকালে ধামুরা নদীর ওপর নির্মিত আয়রন ব্রিজটির পূর্ব প্রান্ত হঠাৎ ভেঙে  যায়। ব্রিজের উপর থাকা যানবাহন ও সাধারণ মানুষ অল্পের জন্য বেঁচে যায়। ব্রিজ ভেঙে যাওয়ায় উজিরপুর উপজেলা সদরের সঙ্গে ৪টি ইউনিয়নের সরাসরি সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে ভোগান্তিতে পড়েছে লাখো মানুষ। স্থানীয় বাজারের ব্যবসায়ীরা জানান, ২০০১ সালে উজিরপুর-সাতলা সড়কের ধামুরা নদীর ওপর একটি ব্রিজ নির্মাণ করে সড়ক ও জনপথ অধিদফতর। গত কয়েক বছরে ব্রিজের বিভিন্ন স্থানে বড় বড় গর্ত হওয়ায় উপজেলা প্রকৌশল বিভাগ কয়েকবার মেরামত করে। চার মাস আগে ব্রিজের পূর্ব পাশ ঝুঁকিপূর্ণ হওয়ায় বরিশাল এলজিইডি ওই ব্রিজটিকে ঝুঁকিপূর্ণ হিসেবে সাইনবোর্ড টানিয়ে দেন। এরপরও ভারি যানবাহনসহ প্রতিনিয়ত ওই ব্রিজ হয়ে সাতলা, হারতা, জল্লা, ওটরাসহ বিভিন্ন স্থানে পণ্য ও যাত্রী বহন করে।

 উজিরপুরের ৪টি ইউনিয়নের সঙ্গে ধামুরা বন্দরের এবং উপজেলা সদরের সরাসরি সড়ক যোগাযোগের একমাত্র ব্রিজটি ভেঙে পড়ায় বেকায়দায় পড়েছেন লাখো মানুষ।

বরিশাল এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. জামাল হোসেন জানান, সড়ক বিভাগের ওই সেতুটি উত্তরাধিকার সূত্রে এলজিইডি পেয়েছে। এলজিইডি দায়িত্ব পাওয়ার পর সেতুটি বেশ কয়েকবার মেরামত করা হয়েছে। গত কয়েক মাস আগে সেতুটি ঝূঁকিপূর্ণ ঘোষণা করে মেরামতের জন্য একটি প্রস্তাবনা কেন্দ্রীয় কার্যালয়ে পাঠানো হয়েছিল। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সেতুটি মেরামত না করে আধুনিক একটি সেতু নির্মাণের পরিকল্পনা করে। এর মধ্যেই সেতুটির একপাশ ধসে পড়ে। এখন জরুরি ভিত্তিতে সেখানে স্টিলের অবকাঠামোর বেইলি ব্রিজ নির্মাণের চেষ্টা করা হচ্ছে বলে তিনি জানান।

সর্বশেষ খবর