শুক্রবার, ১২ মার্চ, ২০২১ ০০:০০ টা

অটোরিকশায় জীবনজীবিকা অদম্য রোকেয়ার

দিনাজপুর প্রতিনিধি

অটোরিকশায় জীবনজীবিকা অদম্য রোকেয়ার

নারীরা এখন আর সমাজ-সংসারের বোঝা নন। অদম্য মনোবল এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে তারা অবদান রাখছেন সমাজের প্রতিটি স্তরে। এমনই এক দৃষ্টান্ত দিনাজপুরের হাকিমপুরের বোয়ালদার গ্রামের রোকেয়া বেগম। দুই পা হারানো রোকেয়া অটোভ্যান চালিয়ে চালাচ্ছেন সংসার।

হাকিমপুর উপজেলার বোয়ালদাড় গ্রামের বাসিন্দা রোকেয়া। স্বামীর সঙ্গে ভালোই চলছিল তার সংসার। হঠাৎ ঝড়ে এলোমেলো হয়ে যায় তার জীবন। ট্রেন দুর্ঘটনায় দুটো পা হারান তিনি। সংসারেও দেখা দেয় অভাব-অনটন। এমন বিপদের সময় রোকেয়াকে রেখে পালিয়ে যায় তার স্বামী আকমল হোসেন। তবুও জীবন সংগ্রামে থেমে থাকেননি তিনি। নামেননি ভিক্ষাবৃত্তিতে। কষ্টের জমানো টাকায় কেনা ব্যাটারিচালিত ভ্যান চালিয়ে নিজের উপার্জনের টাকা দিয়ে সচল রাখেন সংসারের চাকা। রোকেয়া বলেন, কয়েক বছর আগে ট্রেন দুর্ঘটনায় দুই পা হারিয়েছি। এরপর আমাকে ফেলে স্বামী চলে যায়। সংসার দেখার মতো কেউ ছিল না। তিনি জানান, আমার কোনো জমি ছিল না। সরকার আমাকে জমি দিয়েছে কিন্তু বাড়ি করার সামর্থ্য নেই। ভ্যান চালিয়ে উপার্জন করি তা খাওয়া-পড়ায়ই চলে যায়। সরকারের কাছে অনুরোধ আমাকে যদি একটা বাড়ি এবং একটি ভালো ভ্যানের ব্যবস্থা করে দিত।

স্থানীয় কয়েকজন জানান, রোকেয়ার পা কেটে যাওয়ার পর অনেক কষ্ট করে দিন পার করেছেন তিনি। তারপরও কারও কাছে হাত পাতেননি। জীবন চলায় থেমে যাননি।

সর্বশেষ খবর