রবিবার, ৯ মে, ২০২১ ০০:০০ টা

সংক্ষিপ্ত

বেতন-ভাতার দাবিতে চুক্তিভিত্তিক কর্মচারীদের অবস্থান ধর্মঘট

২৫০ শয্যার নোয়াখালী জেনারেল হাসপাতালে চুক্তিভিত্তিক কর্মচারীরা বেতন-ভাতা দাবিতে অবস্থান ধর্মঘট করেছেন। গতকাল সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত হাসপাতালের সামনে তারা এ কর্মসূচি পালন করেন। পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত বেতন-ভাতাদি দেওয়ার প্রতিশ্রুতি দিলে তারা আপাতত আন্দোলন স্থগিত করেন। আন্দোলনকারীরা জানান, ঠিকাদারের অধীন হাসপাতালে ২০ জন কর্মরত থাকার কথা থাকলেও চাকরি করছে ৭০ জনের বেশি। ফলে তারা নির্দিষ্ট ১৬ হাজার ১৩০ টাকা বেতন পাওয়ার কথা থাকলেও পাচ্ছে দুই হাজার ৫০০ থেকে ৩ হাজার টাকা। তাও ১২-১৩ মাস ধরে বন্ধ রয়েছে। ফলে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা। এ বিষয়ে ঠিকাদার আল মাহমুদ হোসেন রোমেল জানান, হাসপাতাল কর্তৃপক্ষ দীর্ঘদিন বেতন না দেওয়ায় তিনি কর্মচারীদের টাকা দিতে পারেননি। তবে ঈদের পরপরই বকেয়া বেতন দিয়ে দিবেন বলে জানান তিনি।

-নোয়াখালী প্রতিনিধি

 

সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিকান্ড ২৭ পরিবার নিঃস্ব, আহত ৩

কালিয়াকৈর উপজেলার চন্দ্রা পল্লী বিদ্যুৎ এলাকায় গতকাল গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অগ্নিকান্ড ঘটেছে। আগুনে পুড়ে তিনটি কলোনির ২৭ পরিবার নিঃস্ব হয়ে গেছে। আগুন নেভাতে গিয়ে আহত হয়েছেন তিনজন। ওই এলাকায় জসিম উদ্দিন ইকবাল, সজল হোসেন ও সাইদুল ইসলামের তিনটি কলোনিতে এ ঘটনা ঘটে।

জানা যায়, গতকাল সকালে সাইদুল ইসলামের কলোনির ভাড়াটে তুহিনের স্ত্রী গ্যাসের চুলায় রান্নাবান্না করছিলেন। এ সময় গ্যাস সিলিন্ডার লিকেজ হয়ে আগুন লেগে সিলিন্ডার বিস্ফোরণ ঘটে। মুহুর্তে আগুন পাশের জসিম ও সজল হোসেনের কলোনিতে ছড়িয়ে পড়ে। আগুন নেভাতে ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসে খবর দেন এলাকাবাসী। কালিয়াকৈর ফায়ার সার্ভিসের দুই ইউনিট গিয়ে দেড় ঘণ্টার চষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে পুড়ে গেছে ওই তিনটি কলোনির ২৭টি কক্ষ ও নগদ টাকা, আসবাবপত্রসহ বিভিন্ন মালামাল।

-কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

 

মাস্ক না পরায় রোদে দাঁড় করিয়ে শাস্তি

মাস্ক না পরায় পথচারীদের রোদে দাঁড় করিয়ে রেখে শাস্তি দিয়েছে পুলিশ। আগ্রাবাদের বিভিন্ন এলাকায় একই অপরাধে শপিং করতে আসা অনেককে মার্কেট থেকে বের করে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। মাস্ক না পরায় পথচারীদের ৩০ মিনিট রোদে দাঁড় করিয়ে রাখা হয়। শনিবার দুপুরে নগরের ডবলমুরিং থানার আখতারুজ্জামান সেন্টার, ব্যাংকক সিঙ্গাপুর মার্কেট এবং লাকি প্লাজা এলাকায় পুলিশ এ অভিযান চালায়।  মাস্ক পরতে বাধ্য করা এবং স্বাস্থ্যবিধি মানতে সচেতনতা সৃষ্টি করতেই এ ব্যবস্থা বলে জানান ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন। তিনি বলেন, মাস্ক না পরায় অন্তত ১০ জনকে মার্কেট থেকে বের করে দেওয়া হয়েছে। পাশাপাশি স্বাস্থ্যবিধি না মানায় কয়েকটি দোকানকে সতর্ক করে দেওয়া হয়।

-নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

 

কবিগুরুর জন্মদিনে নিস্তব্ধ কাচারিবাড়ী

প্রতিবছর নানা আয়োজনে সিরাজগঞ্জে রবীন্দ্র কাচারিবাড়ীতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী পালন করা হলেও এবার কবির ১৬০তম জন্মবার্ষিকীর চিত্র ছিল ভিন্ন। নীরব-নিস্তব্ধ ছিল কবিগুরুর প্রিয় ভূমি সিরাজগঞ্জের শাহজাদপুরের কাচারিবাড়ী। করোনা সংক্রমণরোধে লকডাউন থাকায় ২৫ বৈশাখ জেলা প্রশাসন বা উপজেলা প্রশাসন কোনো কর্মসূচি গ্রহণ করেনি। জানা যায়, প্রতি বছর কবিগুরুর জন্মদিনে রবীন্দ্র কাচারিবাড়ীতে ৩ থেকে ৭ দিনব্যাপী উৎসব কর্মসূচি পালন করতো জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমি ও রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ। অনুষ্ঠান ঘিরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করতো কাচারিবাড়ীতে। দেশ-বিদেশের রবীন্দ্রভক্তদের মিলনমেলায় পরিণত হতো কাচারিবাড়ী প্রাঙ্গণ। গ্রামীণমেলা বসতো স্কুলমাঠে। মেলা ঘিরে পুরো শাহজাদপুর উৎসবে মেতে উঠতো। করোনার প্রভাবে গত বছরও কবিগুরুর জন্মবার্ষিকীতে কোনো কর্মসূচি পালিত হয়নি।  

-সিরাজগঞ্জ প্রতিনিধি

 

বেনাপোল বন্দরে নতুন সফটওয়্যার

আমদানি-রপ্তানি বাণিজ্যকে গতিশীল, রাজস্ব ফাঁকি রোধ ও শুল্কায়নে স্বচ্ছতা ফিরিয়ে আনতে ‘বিকম’ নামে একটি নতুন সফটওয়্যার উদ্বোধন করেছে বেনাপোল কাস্টমস হাউস। স্বাধীনতার ৫০ বছর পর এই প্রথম বেনাপোল কাস্টমস হাউসই একমাত্র ডিজিটাল কাস্টম হাউসে উন্নীত হলো। কাস্টমস সূত্র জানায়, আমদানি-রপ্তানি পণ্যবাহী ট্রাক ও পণ্যের তথ্য সংগ্রহ করতে জিরো পয়েন্টে ইতিপূর্বে কার্গো শাখায় কাস্টমস, বন্দর ও বিজিবি যৌথভাবে এন্ট্রি করত। ফলে একটি ট্রাক বন্দরে প্রবেশ করতে সময় লাগত ৩০ মিনিট। বর্তমানে বিকম সফটওয়্যারের মাধ্যমে বারকোড ব্যবহার করায় সময় লাগছে মাত্র ৫ মিনিট। বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ৫০০ থেকে ৬০০ ট্রাক পণ্য আমদানি হয় ভারত থেকে।

-বেনাপোল প্রতিনিধি

 

অনুমোদন ছাড়া আখাউড়া স্বাস্থ্য কমপ্লেক্সের গাছ কর্তন

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি মেহগনি গাছ কাটা হয়েছে। বিষয়টি নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। সরেজমিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, হাসপাতাল ভবনের উত্তর দিকে মেহগনি গাছের  বাগানের ৪০  ফিট লম্বা একটি গাছ কাটা হয়েছে। গাছের সাতটি বড় বড় টুকরা ও বেশ কিছু ডালপালা মাটিতে পড়ে আছে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদুর রহমান বলেন, মসজিদের উন্নয়নের জন্য তার মৌখিক নির্দেশে হাসপাতাল মসজিদের ইমাম রমিজ উদ্দিন গতকাল গাছটি কেটেছেন। গাছটি বিক্রি করে টাকা মসজিদ ফান্ডে জমা দেওয়া হবে। অনুমোদনের ব্যাপারে তিনি বলেন, গাছটি মরা ছিল তাই কাটা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নূর-এ-আলম বলেন, সরকারি প্রতিষ্ঠানের গাছ কাটতে হলে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিতে হয়। গাছ কাটতে হলে কমিটির সভা করতে হয়, রেজুলেশন করতে হবে।    

-ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর