সোমবার, ১৭ মে, ২০২১ ০০:০০ টা
ডিজিটাল নিরাপত্তা আইন

সাতক্ষীরা আইনজীবী সমিতির সাবেক সভাপতি গ্রেফতার

সাতক্ষীরা প্রতিনিধি

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়েছেন সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. শাহ আলম। গতকাল দুপুরে মেহেদিবাগের বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। এর আগে সকালে শাহ্ আলমসহ পাঁচ আইনজীবীর বিরুদ্ধে সদর থানায় মামলাটি করেন শিক্ষানবিস আইনজীবী লিয়াকত হোসেন। এ ছাড়া ২৭ এপ্রিল কটূক্তি করার অভিযোগে তার বিরুদ্ধে একই আইনে আরও একটি মামলা করেন পিপি অ্যাড. আবদুল লতিফ।

মামলার অভিযোগে বলা হয়, অ্যাড. শাহ আলম ও তার চার সহযোগী আইনজীবী তার (শিক্ষানবিস আইনজীবী লিয়াকত হোসেন) গলায় কুরুচিপূর্ণ লেখা জোর করে ঝুলিয়ে দেন এবং তার ছবি ধারণ করে ফেসবুকে ছড়িয়ে দেন। মামলার অন্য আসামিরা হলেন অ্যাড. সিরাজুল ইসলাম, অ্যাড, তারিক ইকবাল তপু, অ্যাড. শাহেদুজ্জামান শাহেদ, অ্যাড. ফুয়াদ হাবিব টিটো।

মামলায় অ্যাড. লিয়াকত হোসেন উল্লেখ করেন, তিনি এলএলবি পাস করার পর বাংলাদেশ বার কাউন্সিলের সার্টিফিকেট পেয়েছেন। সাবেক সভাপতি অ্যাড. আবদুল মজিদ তাকে শিক্ষানবিস আইনজীবী হিসেবে একটি কার্ড দিয়ে স্বীকৃতি দিয়েছেন। অথচ ২০২০ সালের ৬ অক্টোবর সে সময়কার আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. শাহ আলম তাকে তার চেম্বারে ডেকে নেন। পরক্ষণেই দরজা বন্ধ করে মারপিট করে গলায়, ‘আমি আইনজীবী নই, আমি টাউট’ প্ল্যাকার্ড ঝুলিয়ে ছবি তোলেন। পরে তার নিজের ফেসবুক আইডিতে ছেড়ে দেন। এতে তার সম্মানহানি এবং মর্যাদাহানি হয়েছে। তিনি এর বিচার দাবি করেন।

এর আগে তার বিরুদ্ধে একটি মামলার শুনানি চলাকালে পিপি সম্পর্কে কটূক্তি করায় ডিজিটাল নিরাপত্তা আইনে আরও একটি মামলা হয়।

মামলার অভিযোগ ছিল, গত ২৬ এপ্রিল সাতক্ষীরা জেলা ও দায়রা জজ আদালতে ভার্চুয়াল পদ্ধতিতে আশাশুনি থানার একটি ধর্ষণ মামলার শুনানি চলছিল। এ সময় আসামির জামিন শুনানিকালে রাষ্ট্রপক্ষের হয়ে জামিনের বিরোধিতা করেন পিপি আবদুল লতিফ। জামিনের বিরোধিতা করায় আসামি পক্ষের আইনজীবী এম শাহ আলম  পিপি আবদুল লতিফকে উদ্দেশ্য করে কটূক্তি করেন। ওই ঘটনার পরদিন রাতে সাতক্ষীরা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে অ্যাড. এম শাহ আলমের বিরুদ্ধে মামলা করেন পিপি আবদুল লতিফ।

সাতক্ষীরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলোয়ার হোসেন ডিজিটাল নিরাপত্তা আইনে অ্যাড. শাহ আলমকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে বলেন, শাহ আলমকে বিকালেই আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

সর্বশেষ খবর