শনিবার, ২৯ মে, ২০২১ ০০:০০ টা

কুমিল্লার ট্রিপল হ্যাটট্রিক

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার ট্রিপল হ্যাটট্রিক

ভ্যাট রিটার্ন দাখিলে টানা ৯ মাস চ্যাম্পিয়ন হয়েছে ভ্যাট কমিশনারেট কুমিল্লা। গত বছরের আগস্ট থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত এ সাফল্যের ধারা অব্যাহত রেখেছে তারা। সোমবার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লার কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।

এপ্রিলে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থান অর্জন করে যথাক্রমে যশোর, সিলেট, রংপুর ও এলটিইউ ভ্যাট কমিশনারেট। কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট কুমিল্লা সূত্রে জানা যায়, এপ্রিল মাসে ম্যানুয়াল ও অনলাইনে রিটার্ন জমা হয় ৯৬.২১ শতাংশ। যার মধ্যে অনলাইনে দাখিল হয় ৯৬.০৮ শতাংশ। ১০ হাজার ৩৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১০ হাজার ৩টি প্রতিষ্ঠান রিটার্ন দাখিল করে। অনলাইনে রিটার্ন দাখিল করে ৯ হাজার ৯৮৯টি প্রতিষ্ঠান। জাতীয় রাজস্ব বোর্ডের জুলাই ২০২০ মাসের অনলাইন রিটার্ন দাখিল হার ছিল ২৫.১৮ শতাংশ,  যা বর্তমানে এপ্রিল ২০২১ মাসে দাঁড়ায় ৪২.৪৮ শতাংশে। অন্যান্য কমিশনারেটগুলোর মধ্যেও চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, সিলেট, ঢাকা (উত্তর), ঢাকা (দক্ষিণ), ঢাকা (পূর্ব) ও ঢাকা (পশ্চিম) এর রিটার্ন দাখিলের হার ক্রমান্বয়ে প্রায় দ্বিগুণ হয়েছে।

কুমিল্লা কমিশনারেটের আগস্ট মাসের রিটার্ন দাখিলের হার ৯১.১৮ শতাংশ, সেপ্টেম্বর মাসে ৯৩.৮৭ শতাংশ, অক্টোবর মাসে ৯৪.১৬ শতাংশ, নভেম্বর মাসে ৯৩.৮০ শতাংশ, ডিসেম্বর মাসে ৯৪.৯৯ শতাংশ, জানুয়ারি মাসে ৯৭.০৯ শতাংশ, ফেব্রুয়ারি মাসে ৯৭.২৮ শতাংশ, মার্চ মাসে ৯৫.৪৭ শতাংশ ও এপ্রিল মাসে ৯৬.০৮ শতাংশ। কুমিল্লা সদর দফতরের সহকারী কমিশনার মোহাম্মদ ছালাউদ্দিন রিপন বলেন, ‘মহামারী আছে, থাকছে। দেশের অর্থনীতির ভীতও দুর্বল হতে দেওয়া যাবে না। তাই ঈদের বন্ধের মধ্যেও কুমিল্লার কর্মপ্রবণ টিম তাদের আন্তরিকতা ও দক্ষতার পরিচয় দিয়েছে। টানা লকডাউনেও ধারাবাহিকতা ধরে রেখেছে। কুমিল্লা কমিশনারেটের নেওয়া ব্যতিক্রমী উদ্যোগ কুমিল্লাকে সেরার আসন ধরে রাখতে উদ্বুদ্ধ করেছে। ’ কাস্টমস, এক্সাইজ, ভ্যাট কমিশনারেট কুমিল্লার কমিশনার বেলাল হোসাইন চৌধুরী জানান, ‘অনলাইনে ভ্যাট রিটার্ন জমাদানের সময় সার্ভারে ত্রুটি, বিদ্যুৎ ভোগান্তি ছিল। ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানের লোকজন অফিসে এসে ম্যানুয়াল রিটার্ন পেপার জমাদান করতে পারছিল না। নানা সীমাবদ্ধতা সত্ত্বেও কমিশনারেটের কর্মকর্তা-কর্মচারীগণ তাদের অক্লান্ত পরিশ্রমে অনলাইন ভ্যাট রিটার্ন জমা করেছে।

সর্বশেষ খবর