সোমবার, ২১ জুন, ২০২১ ০০:০০ টা

নলডাঙ্গা থেকে নদীপথে ঢাকায় যাচ্ছে আম

নাটোর প্রতিনিধি

নলডাঙ্গা থেকে নদীপথে ঢাকায় যাচ্ছে আম

স্বল্প ব্যয় আর নিরাপদ যোগাযোগ হওয়ার কারণে নদীপথে নলডাঙ্গা থেকে প্রতিদিন প্রায় ৪০ টন আম যাচ্ছে ঢাকায়। নাটোরের নলডাঙ্গা উপজেলার ব্রহ্মপুর বাজার হতে এসব আম ঢাকায় যাচ্ছে। ট্রাক বা কাভার্ড ভ্যানে আম বহনের সময় বেশির ভাগ আম পচে নষ্ট হয়। তাই নৌকাই হচ্ছে জনপ্রিয় ও সহজ যোগাযোগের মাধ্যম। আম ব্যবসায়ীরা জানায়, ট্রাক বা কুরিয়ারের চেয়ে নৌপথে খরচ অনেক কম হয়। কুরিয়ার করতে খরচ হয় কেজিপ্রতি ১৫ টাকা ও ট্রাকে কেজিপ্রতি ৩-৪ টাকা। আর নৌকায় খরচ পড়ে ২ টাকা। একটি মাঝারি ট্রাকে ৩ হাজার ৭৫০ কেজি থেকে ৫ হাজার কেজি, বড় ট্রাকে ১০ হাজার কেজি আম পরিবহন করতে পারে। এতে ঠাসাঠাসি করে আম পরিবহন করতে গিয়ে অনেক আম নষ্ট হয়ে যায়। অপরদিকে, নৌকায় ২৫ থেকে ৩০ হাজার কেজি আম পরিবহন করা যায়।

সেই সঙ্গে আম নষ্ট হওয়ার সম্ভাবনাও কম। এ বিবেচনায় নৌকাই হচ্ছে আম পরিবহনের সহজ ও নিরাপদ যোগাযোগ মাধ্যম। ব্যবসায়ীরা আরও জানায়, নদীতে পানি আসার পর গত দুই সপ্তাহে প্রায় ৪৫০ মেট্রিক টন আম ঢাকায় পাঠানো হয়েছে। তবে নৌকা পর্যাপ্ত না থাকায় কোনো কোনো সময় পিকআপ গাড়ি কিংবা ট্রাকে করে আম পরিবহন করা হচ্ছে।

ব্রহ্মপুর ইউনিয়ন চেয়ারম্যান হাফিজুর রহমান বাবু বলেন, আগে এই নদীতে বারো মাস পানি থাকত। অনেক বড় বড় মাল বোঝাই নৌকা চলাচল করত। কিন্তু এখন শুধু বর্ষাকালে কিছু নৌকা চলাফেরা করে। তিনি বলেন- সরকার যদি ড্রেজিংয়ের মাধ্যমে নদী খনন করে তাহলে নদীতে বারো মাস পানি থাকবে এবং নদী ফিরে পাবে নতুন যৌবন। স্থানীয় ব্যবসায়ীরা ফিরে পাবেন তাদের সেই সুযোগ-সুবিধা।

সর্বশেষ খবর