বুধবার, ২৮ জুলাই, ২০২১ ০০:০০ টা

পানি সংকটে রোপা আমন নিয়ে দুশ্চিন্তায় কৃষক

নীলফামারী প্রতিনিধি

পানি সংকটে রোপা আমন নিয়ে দুশ্চিন্তায় কৃষক

পানি সংকটে চলতি মৌসুমে রোপা আমন আবাদ দুশ্চিন্তায় রয়েছেন নীলফামারীর কৃষকরা। আষাঢ় ও শ্রাবণের মাঝামাঝি জমিতে রোপা আমন লাগানো হয়। সাধারণত আষাঢ় মাসের শুরুতেই ভারী বর্ষণে খাল-বিল, নদী-নালা পানিতে ভরে যায়। এবার বর্ষা মৌসুমে প্রকৃতির বৈরিতায় কৃষকরা দিশাহারা।

পর্যাপ্ত বৃষ্টির অভাবে জমিতে পানি নেই। লাগানো যাচ্ছে না রোপা আমন। পাট কেটে জাগ দেওয়ার মতো পানি নেই খালে। সামান্য যে বৃষ্টি হয়েছে সে পানিতে নিচু এলাকায় রোপা আমন লাগানো হলেও বর্তমানে খেত শুকিয়ে গেছে। উঁচু এলাকায় এখনো রোপা লাগানো সম্ভব হয়নি। পানির অভাবে খেতেই শুকিয়ে যাচ্ছে পাট। কিছু এলাকায় রোপা খেত বাঁচাতে সেচপাম্প দিয়ে পানি দিচ্ছেন অনেকে।

ডোমার উপজেলার বোড়াগাড়ী ইউনিয়নের কৃষক মনোরঞ্জন রায় জানান, স্বল্প পানিতে রোপা আমন ধান লাগিয়েছি।

কিছুদিনের মধ্যেই খেতের পানি শুকিয়ে গেছে। খেত রক্ষায় এখন সেচপাম্প দিয়ে পানি দিচ্ছি। বেতগাড়া এলাকার আদর্শ কৃষক রবিউল আলম জানান, পানি না থাকায় এখনো পাঁচ বিঘা জমিতে রোপা লাগানো সম্ভব হয়নি। অন্যের সেচ পাম্পের পানি প্রতি ঘণ্টায় ১০০ টাকা দিয়ে কিনে আমন উৎপাদন করা সম্ভব হবে না। কারণ তাতে উৎপাদনের দ্বিগুণ খরচ হবে। জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক বলেন, এবার নীলফামারীতে ১ লাখ ১৩ হাজার ৭৫ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ খবর