রবিবার, ৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা

কোনো রাস্তায়ই চলার উপায় নেই

তানভীর আহমেদ, পিরোজপুর

কোনো রাস্তায়ই চলার উপায় নেই

পিরোজপুর জেলার মধ্যে প্রধান ব্যবসায়িক এলাকা হিসেবে মনে করা হয় নেছারাবাদ উপজেলাকে। এ উপজেলার মধ্যে যোগাযোগের রাস্তাগুলো খারাপ, এমন অভিযোগ প্রায়ই শোনা যায়। এর মধ্যে উপজেলার ১ নম্বর বলদিয়া ইউনিয়নের অধিকাংশ রাস্তার বর্তমান অবস্থা বেহাল। ভাঙা রাস্তা, খানাখন্দ ও রাস্তার মধ্যে বড় বড় গর্ত সৃষ্টি হয়ে ইউনিয়নের প্রায় সব রাস্তাই এখন চলাচলের অনুপযোগী। খোঁজ নিয়ে যানা যায়, ইউনিয়নের জিলবাড়ি থেকে  বয়ারউলা পর্যন্ত চার কিলেমিটার সড়ক একেবারেই চলাচলের অযোগ্য। প্রতিনিয়ত জীবনের ঝুঁঁকি নিয়ে এসব রাস্তা দিয়ে বলদিয়াসহ পাশর্^বর্তী উপজেলার নাজিরপুর গাওখালী, মুগারঝোর, পদ্মডুবিসহ কলারদোয়ানীয়ার হাজার হাজার মানুষ চলাচল করছেন। এদিকে দীর্ঘদিন সংস্কারের অভাবে রাস্তার অধিকাংশ জায়গায় ঢালাই, ইট ও খোয়া উঠে মাটি বের হয়ে রাস্তায় তৈরি হয়েছে বড় বড় গর্ত। এসব রাস্তায় ঝুঁকি নিয়ে পথচারীরা চলাচল করতে গিয়ে প্রায়ই ঘটছে প্রাণহানিসহ ছোট-বড় নানা দুর্ঘটনা, সঙ্গে রয়েছে সড়কে কাদামাটির উপদ্রব। দীর্ঘদিন ধরে এলাকাবাসী রাস্তা সংস্কারের দাবি জানিয়ে এলেও এ বিষয়ে দৃষ্টি নেই সংশ্লিষ্ট কারও। ফলে ক্ষোভ তৈরি হয়েছে এলাকার মানুষদের মধ্যে। এসব রাস্তায় চলাচল করতে গিয়ে বেশির ভাগ যানবাহন বিকল বা নষ্ট হয়ে যাচ্ছে। বৃষ্টিতে রাস্তার গর্তে পানি জমে থাকায় এবং রাস্তার বেশির ভাগ অংশ কর্দমাক্ত থাকার কারণে আধা ঘণ্টার পথ পাড়ি দিতে হচ্ছে দুই ঘণ্টায়। সময় অপচয় হওয়ার পাশাপাশি বেশি ভাড়া গুণতে হচ্ছে যাত্রীদের। বিড়ম্বনার শিকার হতে হচ্ছে স্কুল-কলেজের শিক্ষার্থী ও অসুস্থ রোগীদের। বলদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সেলিম হোসেন জানান, রাস্তা সংস্কারের কথা বলতে বলতে ক্লান্ত হয়ে গেছি। দীর্ঘদিন ধরে শুনে আসছি রাস্তা হবে কিন্তু এখনো এর কোনো বাস্তবায়ন হয়নি। বলদিয়া ইউনিয়নের বাসিন্দা ঢাকায় লেখাপড়া করা এক শিক্ষার্থী জানান, বাড়িতে যেতে ইচ্ছে করে না শুধু রাস্তার কারণে। তারপরও বাড়ি যেতে হয়। কিন্তু প্রতিবার বাড়ি গেলে ইউনিয়নের রাস্তায় চলাচল করতে যে পরিমাণ ভোগান্তি পোহাতে হয় তা বলার মতো না। বদদিয়া ইউনিয়নের রাস্তা নিয়ে নেছারাবাদ উপজেলার এক সংবাদকর্মীর সঙ্গে কথা হলে বলেন, ইউনিয়নের কোন রাস্তাটির অবস্থা খারাপ বলব? এমন একটি রাস্তা নেই যা চলাচলের উপযোগিতা আছে। ফলে দুর্ভোগ কমছে না।

নেছারাবাদ উপজেলার ১ নম্বর বলদিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. সাইদুর রহমান সাইদ জানান, আমি এবার নতুন চেয়ারম্যান হয়েছি। বলদিয়া ইউনিয়নের রাস্তার অবস্থা আসলেই খুব খারাপ। নির্বাচিত হওয়ার পরই এসব রাস্তার বিষয়ে চেষ্টা করে যাচ্ছি।

ইতিমধ্যে আমাদের এলাকার মন্ত্রী মহোদয়ের সঙ্গে রাস্তার বিষয়ে যোগাযোগ করেছি। তিনি আশ্বস্ত করেছেন এ বিষয়ে। এ ছাড়া আমি সবভাবেই চেষ্টা করছি যাতে রাস্তাগুলো চলাচলের উপযোগী করা যায়।

সর্বশেষ খবর