সোমবার, ১৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শোক-শ্রদ্ধায় স্মরণ

প্রতিদিন ডেস্ক

শোক-শ্রদ্ধায় স্মরণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস সারা দেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। এসব কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সব শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র‌্যালি, মানববন্ধন, আলোচনা সভা, বৃক্ষ রোপণ ও দুস্থদের খাবার বিতরণ। এ ছাড়া বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে কোরআন খতম ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

বগুড়া : গতকাল সকালে জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন সংগঠনের নেতা-কর্মীরা। এ ছাড়া জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বটতলায় বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা ও পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, সদর উপজেলা পরিষদসহ সব সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান। এরপর জেলা পুলিশ বগুড়ার উদ্যোগে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

নীলফামারী : জেলা শহরের বঙ্গবন্ধু চত্বরে সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসহ আওয়ামী লীগের নেত্রীবৃন্দ। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিকে ডোমার উপজেলা পরিষদের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

পঞ্চগড় : সকালে পঞ্চগড় সার্কিট হাউস চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

দিনাজপুর : হাবিপ্রবিতে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এদিকে হিলি উপজেলা পরিষদ ও পৌরসভার উদ্যোগে গাছের চারা বিতরণ করা হয়।

গাইবান্ধা : সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক, বিভিন্ন রাজনৈতিক দল, জেলা বারের আইনজীবী, পৌরসভাসহ নানা সংগঠনের নেতৃবৃন্দ।

মেহেরপুর : জেলা প্রশাসনের উদ্যোগে সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জাতীর পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

মাগুরা : শহরের নোমানী ময়দানে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক, পুলিশ সুপার, আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

ঝিনাইদহ : দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে। পরে আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বিকালে জেলা গণপূর্ত বিভাগের আয়োজনে শতাধিক পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এদিকে মহেশপুর সীমান্তে বিজিবির পক্ষ থেকে বিএসএফের মধ্যে মিষ্টি বিতরণ করা হয়েছে। একই সঙ্গে ২০০ গরিব ও দুস্থ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে বিজিবি।

চাঁপাইনবাবগঞ্জ : বিউগল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে সকালে হতদরিদ্র ও দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে ৫৩ বিজিবি ব্যাটালিয়ন। দিবসটি উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে সকালে কোরআন তেলাওয়াত করা হয়। এর আগে জেলা প্রশাসক বঙ্গবন্ধু মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন।

নওগাঁ : জেলা প্রশাসনের উদ্যোগে শহরের মুক্তির মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে একে পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, জেলা প্রেস ক্লাবসহ বিভিন্ন সরকারি দফতর, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে জাতির পিতাকে শ্রদ্ধা জানায়। অন্যদিকে ১৬ বিজিবির উদ্যোগে সীমান্ত পাবলিক স্কুল মাঠে ২০০ অসহায় দুস্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দেওয়া হয়।

সাতক্ষীরা : সকালে সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে গরিব অসহায় দুস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছে ৩৩ বিজিবি ব্যাটালিয়ন। এ ছাড়া জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, সাতক্ষীরা প্রেস ক্লাব, রেড ক্রিসেন্ট সোসাইটিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন দিনভর বিভিন্ন কর্মসূচি পালন করে।

পাবনা : গতকাল প্রথম প্রহরে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে জেলা আওয়ামী লীগ। এ ছাড়া জেলা প্রশাসনের আয়োজনে জেলা পরিষদের হলরুমে আলোচনা সভা ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা : হতদরিদ্র শতাধিক পরিবারকে প্রধানমন্ত্রীর খাদ্য উপহার বিতরণ করেছে গণপূর্ত বিভাগ।

বেনাপোল (যশোর) : দুপুরে বেনাপোল ও পুটখালী সীমান্তে ৬০০ অসহায় ও দুস্থ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে ২১ ও ৪৯ বিজিবি ব্যাটালিয়ন।

ইসলামী বিশ্ববিদ্যালয় : বিশ্ববিদ্যালয়ের আয়োজনে জাতীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন, ‘মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, পবিত্র কোরআনখানি এবং দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর