রবিবার, ২২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

১৩ বছরে পা দিল সেই যমজ বোন মণি-মুক্তা

দিনাজপুর প্রতিনিধি

বাংলাদেশে প্রথম অস্ত্রোপচারের মাধ্যমে জোড়া লাগানো শিশুর সফল পৃথকীকরণের সেই যমজ বোন মণি-মুক্তা আজ (২২ আগস্ট) ১৩ বছরে পা দিল। তারা স্থানীয় ঝাড়বাড়ী দ্বিমুখী উচ্চবিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে পড়ছে। প্রতি বছর বিদ্যালয়ের শিক্ষক ও মণি-মুক্তার বন্ধুবান্ধবসহ প্রতিবেশী এবং গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে কেক কেটে জন্মবার্ষিকী পালন করা হয়। এবার করোনা পরিস্থিতির কারণে ঘরোয়া পরিবেশে জন্মদিন পালন করা হবে বলে জানান মণি-মুক্তার বাবা জয় প্রকাশ পাল। তিনি বলেন, মণি-মুক্তা সুস্থ এবং ভালো আছে। লেখাপড়ার পাশাপাশি তারা স্থানীয়ভাবে নাচ শিখছে।

জন্মদিনে দেশবাসীর কাছে দোয়া চেয়ে মণি-মুক্তা বলে, আমরা চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চাই। সবার দোয়া এবং সহযোগিতা পেলে অবশ্যই স্বপ্ন পূরণ করতে পারব।

উল্লেখ্য, দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার পালপাড়া গ্রামের জয় প্রকাশ ও রানী দম্পতির ঘরে ২০০৯ সালের ২২ আগস্ট জোড়া লাগানো দুই কন্যাশিশুর জন্ম হয়। পরে রংপুরের চিকিৎসকরা ঢাকা শিশু হাসপাতালে নিয়ে অস্ত্রোপচারের মাধ্যমে তাদের পৃথক করার পরামর্শ দেন। ২০১০ সালের ৩০ জানুয়ারি ঢাকা শিশু হাসপাতালে ভর্তি করা হয় মণি-মুক্তাকে। ৮ ফেব্রুয়ারি হাসপাতালে শিশু বিশেষজ্ঞ ডা. এ আর খানের সফল অপারেশনের মাধ্যমে মণি-মুক্তা ভিন্ন সত্তা লাভ করে। বাংলাদেশের চিকিৎসাবিজ্ঞানে সৃষ্টি হয় নতুন ইতিহাস।

সর্বশেষ খবর