সোমবার, ২৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শ্রীপুরে শ্রমিক বিক্ষোভ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরে একটি রপ্তানিমুখী সোয়েটার কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করে বিক্ষোভ করেছে। গতকাল সকালে শ্রীপুর পৌরসভার বেড়াইদেরচালা এলাকার এসকিউ সেলসিয়াস লিমিটেড নামের একটি কারখানায় কাজে যোগ না দিয়ে তারা কারখানার অভ্যন্তরে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শন করেন। এ ঘটনায় কারখানায় এক দিনের জন্য ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। কারখানার শ্রমিকরা জানান, হঠাৎ করেই কাজের মজুরী কমিয়ে দেওয়া, অতিরিক্ত কাজের (ওভার টাইম) মজুরী না দেওয়া, দুপুরের খাবারের সুযোগ না দেওয়া, শ্রমিকদের নিম্নমানের টিফিন সরবরাহ ও কারখানার অভ্যন্তরে শ্রমিকদের সঙ্গে কর্মকর্তাদের দুর্ব্যবহারের ঘটনায় শ্রমিক অসন্তোষ তৈরি হয়েছে। কারখানাটি বিভিন্ন সময় আন্তর্জাতিক মানদন্ড অনুসরণের কথা বিভিন্নভাবে প্রচার করলেও কারখানায় শ্রমিকদের ন্যূনতম সম্মান নেই।

এছাড়াও মানবসম্পদ বিভাগে              স্থানীয় কয়েকজনকে নিয়োগ দিয়েছেন মালিকপক্ষ। তাদের বিরুদ্ধে শ্রমিকদের বিভিন্নভাবে ভীতি প্রদর্শন, নারী শ্রমিকদের হয়রানির অভিযোগ রয়েছে।

 তদন্ত করে কারখানার অসাধু কর্মকর্তাদের অপসারণ চায় শ্রমিকরা। ১৪ ঘণ্টা কাজ করিয়ে মজুরীর সময় দেওয়া হয় ১০ ঘণ্টার। ছুটির দিনও কাজ করানো হয় শ্রমিকদের। অতিরিক্ত কাজ করানোর পর শ্রমিকদের কোনো মজুরী দেওয়া হয় না। শ্রমের মজুরী দিতে তারা নানাভাবে প্রতিবন্ধকতা তৈরি করে। প্রতিবাদ করলে চাকরিচ্যুতির হুমকি ও ভয়ভীতি দেখানো হয়। এ কারখানায় এখন আর কাজের সঠিক পরিবেশ নেই। কারখানার প্যাকিং বিভাগের শ্রমিক খাইরুল ইসলাম বলেন, হঠাৎ করেই কোনো ঘোষণা না দিয়েই আমাদের কাজের মজুরী কমিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। বর্তমান পরিস্থিতিতে এমনিতেই আমাদের চলতে কষ্ট হচ্ছে। বেতন কমিয়ে দেওয়ায় কি করে আমরা চলব। লিংকিং বিভাগের নারী শ্রমিক মোছা. ফরিদা ইয়াছমিন বলেন, কারখানার চাইল্ড-কেয়ার রয়েছে। সেখানে থাকা দুগ্ধপোষ্য শিশুদের কাছে মায়েদের ঠিক সময় যেতে দেয় না। শিশু কান্নাকাটি করলে তারা অকথ্য ভাষায় গালিগালাজ করে। শিশু অসুস্থ থাকলে চিকিৎসা নেওয়ার জন্য ছুটি, ঔষধসহ চিকিৎসা দেওয়ার কথা থাকলেও এখানে তা দেওয়া হয় না। এ বিষয়ে কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা কাজী ইকবাল হোসেন বলেন, শ্রমিকদের দাবি দাওয়ার বিষয়ে তাদের সঙ্গে কথা হয়েছে। তাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়া হবে। আগামীকাল তাদের বার্ষিক বোনাসের টাকা দিয়ে দেওয়া হবে। এছাড়াও অন্যান্য দাবির বিষয়ে তাদের সঙ্গে কথা হয়েছে। গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের শ্রীপুর অঞ্চলের সহকারী পুলিশ সুপার মো. রুহুল আমিন বলেন, সকাল থেকেই কারখানায় বিভিন্ন দাবি নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে শ্রমিকরা। পরে তাদের দাবির বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়। তারা যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর