বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সোলার বাতিতে আলোকিত হচ্ছে বড়লেখা-জুড়ী আঞ্চলিক সড়ক

সৈয়দ বয়তুল আলী, মৌলভীবাজার

মৌলভীবাজারের জুড়ী উপজেলার ভুয়াই বাজার থেকে বড়লেখা উপজেলার চান্দগ্রাম বাজার পর্যন্ত ২৮ কিলোমিটার পাহাড়ি আঞ্চলিক সড়ক। এই সড়কের দুই পাশে রয়েছে গাছের সারি। গাছের নিচে গজিয়েছে বুনো ঝোপঝাড়। গাছের ডালপালা, লতাপাতা সড়কের ওপর এসে গড়িয়েছে। এই সড়কের বেশ কিছু অংশে ঝুঁকিপূর্ণ বাঁক রয়েছে। এসব বাঁকের বেশিরভাগ জায়গায় নেই কোনো ধরনের সংকেত চিহ্ন। ফলে রাতে ওই সড়কে ছোট-বড় দুর্ঘটনা ঘটে। তবে এবার দুর্ঘটনাপ্রবণ ওই সড়কে সোলার সড়কবাতি স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে সড়কের ৩৭৩টি স্থানে সোলার বাতি স্থাপনের কাজ শুরু হয়েছে।

 গত ১৪ আগস্ট কাজটি উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি।  এগুলো স্থাপনের ফলে প্রত্যন্ত আঁকাবাঁকা এই আঞ্চলিক সড়ক সৌর বিদ্যুতের আলোয় সারা রাত আলোকিত থাকবে। এতে দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ‘গ্রীনহাউস গ্যাস নিঃসরণ কমানোর লক্ষ্যে বড়লেখা ও জুড়ী উপজেলায় কার্বন নির্গমন হ্রাস ও পরিবেশ উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ৫ কোটি টাকা ব্যয়ে আঞ্চলিক মহাসড়কের ২৮ কিলোমিটারে ৩০ ওয়াট ক্ষমতা সম্পন্ন এ সব সড়কে বাতি স্থাপন করা হচ্ছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের অর্থায়নে পল¬ী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীন পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশন কাজটি বাস্তবায়ন করছে।

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুদাচ্ছির বিন আলী বলেন, এখন পর্যন্ত বড়লেখা অংশে ৫০টি সোলার বাতি স্থাপন করা হয়েছে। বাকিগুলোর কাজ চলমান রয়েছে।

সর্বশেষ খবর