রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সেতুর সংস্কার না হওয়ায় দুর্ভোগে ১৫ গ্রামের মানুষ

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ

সেতুর সংস্কার না হওয়ায় দুর্ভোগে ১৫ গ্রামের মানুষ

ঝিনাইদহের কালীগঞ্জে সেতুর সংস্কার না হওয়াই চরম দুর্ভোগে পড়েছেন অন্তত ১৫ গ্রামের মানুষ। ব্যাহত হচ্ছে পণ্য-পরিবহন, ব্যবসা-বাণিজ্য, মানুষের যাতায়াত। প্রায় দুই বছর আগে নদী খননের পর বর্ষায় ধসে ভেঙে পড়ে সেতুর একাংশ। সেতুটি ভেঙে পড়ার কিছুদিন পর জেলা পরিষদের পক্ষ থেকে একটি বাঁশের সাঁকো তৈরি করা হলেও সেটিও ভেঙে গেছে। ওই সাঁকোটিও এখন অকেজো অবস্থায় রয়েছে। দ্রুত সংস্কারের জন্য সরকারের ঊর্ধ্বর্তন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী এলাকাবাসী।

জানা গেছে, বারোবাজার ফুলবাড়ীয়া রেলগেট টু হাসানহাটি সড়কে ভৈরব নদের উপরে ঝনঝনিয়া গ্রামের সেতু। পার্শ্ববর্তী বিভিন্ন গ্রাম এবং যশোরের চৌগাছা উপজেলার মানুষ বারোবাজার, কালীগঞ্জ এলাকায় যাতায়াতের পাশাপাশি জরুরি প্রয়োজন ও ব্যবসা-বাণিজ্যের জন্য সেতুটি ব্যবহার করে আসছিল। পাশাপাশি দুই পাশের কৃষকের খেতের সবজি ঝিনাইদহ ও যশোরের চুড়ামনকাঠিসহ বিভিন্ন বাজারে পৌঁছাতেও ব্যবহার করা হয় সেতুটি। কিন্তু প্রায় দুই বছর আগে ভৈরব নদের এই অংশটি খনন করা হয়। খনন করার ফলে পরবর্তী বর্ষার পানির চাপে ভেঙে পড়ে সেতুর একাংশ। বর্তমানে এই স্থান দিয়ে সাবধানতার সঙ্গে কোনোরকমে মানুষ পার হলেও বন্ধ রয়েছে ভারি যানবাহন, ভ্যান ও রিকশা চলাচল। এসব গ্রামের মানুষ জানান, দীর্ঘদিন ভেঙে থাকার কারনে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। দীর্ঘ প্রায় ১২ কিলোমিটার ঘুরে যশোরের মান্দারতলা এলাকার পথ ব্যবহার করতে হচ্ছে। এতে দুর্ভোগ বেড়েছে কয়েকগুণ। তবুও কেউ খোঁজ নেয় না।

এ ব্যাপারে কালীগঞ্জ উপজেলা প্রকৌশলী মো. রুহুল ইসলাম জানান চলাচলের অযোগ্য ব্রিজটি অচিরেই পুনর্নির্মাণের কাজ শুরু হবে। তিনি বলেন, ৬০ মিটার দৈর্ঘ্যওে সেতুটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ২ লাখ ৫০ হাজার টাকা। এ কাজের টেন্ডারও সম্পন্ন করা হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন শেষে ওয়ার্ক অর্ডার করা হবে।

সর্বশেষ খবর