মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

নওগাঁয় লেট ভ্যারাইটি আম গৌরমতি

বাবুল আখতার রানা, নওগাঁ

নওগাঁয় লেট ভ্যারাইটি আম গৌরমতি

নওগাঁর পত্নীতলা উপজেলায় সবচেয়ে বিলম্বিত জাতের গৌরমতি আম চাষ করে সফল হয়েছেন দেলোয়ার হোসেন চৌধুরী। তার সাফল্য দেখে এলাকার অনেক চাষি গৌরমতি আম চাষে আগ্রহী হয়ে উঠেছেন। দেলোয়ার হোসেন পত্নীতলা উপজেলার হাড়পুর মৌজায় প্রায় ৬৫ বিঘা জমির ওপর গড়ে তুলেছেন একটি মিশ্র ফলের বাগান। মাল্টা, কমলা এবং পেয়ারার পাশাপাশি প্রায় ১৫ বিঘা জমিতে গড়ে তুলেছেন লেট ভ্যারাইটির গৌরমতি জাতের বাগান। প্রায় সাড়ে ৬০০ গাছের মধ্যে চলতি বছর প্রায় আড়াইশ গাছে আম উৎপাদিত হয়েছে। জেলায় পর্যায়ক্রমে খিরসাপাত, গোপালভোগ, ল্যাংড়া, নাগফজলী, আম্রপালি, আশ্বিনা ও বারি ফোর জাতের আম শেষ হয়েছে। যখন বাজারে কিংবা বাগানে আর কোনো আম নেই তখন গৌরমতি জাতের আম বাগানে উত্তোলন শুরু হয়েছে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এ আমের মৌসুম। এ বছর তার বাগানে ১০০ মণ আম উৎপাদিত হয়েছে, যা ইতিমধ্যে বাজারজাত শুরু হয়েছে। প্রথমদিকে প্রতি মণ আম ১২ হাজার টাকায় বিক্রি হয়েছে। মাঝখানে ৭-৮ হাজার টাকায় মণ এবং বর্তমানে প্রতি মণ আম ১০ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। পাইকারিভাবে গড়ে প্রতি মণ আম ৯ হাজার টাকায় বিক্রি হয়। সে হিসাবে এ বছর কমপক্ষে ৯ লাখ টাকার আম বিক্রির প্রত্যশা করছেন তিনি। সুস্বাদু ও মৌসুম শেষে উৎপাদনের কারণে লাভজনক হওয়ায় দেলোয়ার হোসেন চৌধুরীর পাশাপাশি অনেকে এ আম চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

পত্নীতলা উপজেলা কৃষি অফিসার প্রকাশ চন্দ্র সরকার বলেন, কৃষি বিভাগ থেকে দেলোয়ার হোসেন চৌধুরীকে গৌরমতি আম চাষে উৎসাহিত করা হয়েছে।

পরে আম উৎপাদনের ক্ষেত্রে সব রকমের পরামর্শ এবং টেকনিক্যাল সাপোর্ট দেওয়া হচ্ছে। এ ছাড়া যে কেউ গৌরমতি আমের বাগান গড়ে তুললে সব রকমের সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন তিনি।

সর্বশেষ খবর