বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

তিন মাস পানিবন্দী ৫০ হাজার মানুষ

সাতক্ষীরা প্রতিনিধি

তিন মাস পানিবন্দী ৫০ হাজার মানুষ

সাতক্ষীরার বেতনা ও মরিচ্চাপ নদীর অববাহিকার ৪৭টি গ্রামের ৮ হাজার পরিবারের প্রায় ৫০ হাজার মানুষ তিন মাস ধরে পানিবন্দী হয়ে মানবেতর জীবনযাপন করছেন। বর্ষা মৌসুম এলেই জলাবদ্ধতা দেখা দেয় ওই ৪৭ গ্রামে। ভারী বৃষ্টি হলেই পানি নিষ্কাশনের অভাবে মাসের পর মাস ডুবে থাকে ফসলি জমি।

জানা যায়, এবারও কৃষকের কষ্টের ফসল নষ্ট হয়ে গেছে। ধসে পড়েছে কাঁচা বাড়িঘর। বিচ্ছিন্ন হয়েছে অনেক এলাকার যোগাযোগ ব্যবস্থা। সুপেয় পানির অভাবে চর্মসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন স্থানীয় বাসিন্দারা। প্রায় তিন দশক ধরে এই অঞ্চলের মানুষ এ সমস্যায় ভুগছেন। এর সমাধান চেয়ে বেতনা নদী তীরের বিস্তীর্ণ জলাবদ্ধ জমিতে হাঁটুপানিতে দাঁড়িয়ে গতকাল দুপুরে মানববন্ধন করেছেন ভুক্তভোগীরা। এ সময় বক্তারা তাদের দুর্বিষহ জীবনযাপন ও দূরবস্থার কথা তুলে ধরে এর থেকে পরিত্রাণের জোর দাবি জানান। তারা বলেন, আমাদের এলাকা মাসের পর মাস জলাবদ্ধ থাকায় খেত-খামারে কাজ থাকে না। তখন বেকার হয়ে পড়েন অনেকে। সংসার চালানো তাদের জন্য কঠিন হয়ে যায়। বক্তারা জানান, এখানে পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা নেই। পানি অপসারণের কোনো পথ নেই। দীর্ঘ জলাবদ্ধতায় খেতের ফসল নষ্ট হওয়ার সঙ্গে সঙ্গে ছোট ছোট মাছের ঘেরও তলিয়ে গেছে। বন্ধ হয়ে গেছে গবাদিপশু, হাঁস-মুরগি পালন। বেতনা নদীর তলদেশ উঁচু হয়ে পড়ায় এ বছর প্রয়োজনের তুলনায় গড় বৃষ্টি কম হলেও জলাবদ্ধতা বেড়েছে। সাতক্ষীরার বেসরকারি সংস্থা উত্তরণ পরিচালিত পানি কমিটির সদর উপজেলা সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সংস্থার সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মঈনুল হোসেন, মীর জাকির হোসেন, সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র, বিষ্ণুপদ, অ্যাডভোকেট কামরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল রাজ্জাক, অধ্যক্ষ আশেক-ই-এলাহী, সেলিম আক্তার স্বপন প্রমুখ।

পরে বেড়াডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় ময়দানে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এ সময় বক্তারা আরও বলেন, জরুরি ভিত্তিতে এ অঞ্চলের মানুষের হাতে নগদ অর্থ পৌঁছে দিয়ে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা দরকার। একই সঙ্গে সেচ পাম্প বসিয়ে পানি অপসারণের ব্যবস্থা করতে হবে। দীর্ঘমেয়াদি পরিকল্পনা হিসেবে খনন করতে হবে বেতনা ও মরিচ্চাপ। মানববন্ধন ও সংবাদ সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন সাতক্ষীরা সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু।

সর্বশেষ খবর