রবিবার, ৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সংক্ষিপ্ত

সংক্ষিপ্ত

বিএনপির আহ্‌বায়ক কমিটি বাতিলের দাবি

গতকাল সকালে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে উপজেলা বিএনপির আহ্‌বায়ক কমিটি বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন করেছে উপজেলা বিএনপি। প্রেস ক্লাব কার্যালয়ে উপজেলা বিএনপির সাবেক সভাপতি, সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা বিএনপির আহ্‌বায়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার শফিকুল ইসলাম লিখিত বক্তব্যে বলেন, ‘নবীনগরে টাকার বিনিময়ে পদ বিক্রি করে বিএনপিকে ধ্বংসের পাঁয়তারা চালাচ্ছে একটি মহল। তৃণমূল নেতাদের দাবি ছিল উপজেলার বাইরে অবস্থানকারী কেউ যেন কমিটিতে স্থান না পান। অথচ কমিটির ৩১ জনের মধ্যে ২৬ জনই রাজধানী ঢাকায় অবস্থান করছেন। দলের ত্যাগী নেতাদের বাদ দিয়ে ভাড়া করে জাতীয় পার্টির লোককে সদস্য বানানো হয়েছে। যারা দীর্ঘদিন দলের কোনো কর্মকান্ডে উপস্থিত ছিলেন না, দুঃসময়ে বিএনপির পাশে ছিলেন না। তাদের নেতা বানানো হয়েছে। দলের বহিষ্কৃত নেতাদের পদ দিয়ে সদস্য বানানো হয়েছে। টাকার বিনিময়ে পদ বিক্রি করা হয়েছে। কমিটির আহ্‌বায়ক ও সদস্যসচিব দুজনই ঢাকার বাসিন্দা।

জেলা বিএনপির আহ্‌বায়ক মোহাম্মদ জিল্লুর রহমানকে কমিটির দায়িত্ব দেওয়া হয়েছে তিনি ইতিপূর্বে জেলা বিএনএফের ১ নম্বর যুগ্ম আহ্‌বায়ক ছিলেন। আমরা বিএনএফ নেতার গঠিত কমিটি মানি না। দ্রুত এ কমিটি বাতিল করা না হলে উপজেলার ২১ ইউনিয়ন বিএনপি, যুবদল, ছাত্রদল নেতা-কর্মীদের নিয়ে গণপদত্যাগ করব। দাবি মানা না হলে দুর্বার আন্দোলন গড়ে তুলব। জেলা বিএনপির বর্তমান আহ্‌বায়ক ইতিমধ্যে বিভিন্ন উপজেলা কমিটি করতে গিয়ে বিতর্কিত হয়েছেন। কোনো কোনো এলাকায় তার বিরুদ্ধে জুতা ও ঝাড়ু মিছিল হয়েছে।’ এ সময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সাবেক সহসভাপতি ফুরকানুল ইসলাম ফুরকান, প্রফেসর সিরাজুল ইসলাম, সাবেক পৌর মেয়র মাঈনুদ্দিন মাঈনু, জিয়াউল হক মুকুল, মফিজুল ইসলাম মুকুল, আমজাদ হোসেন প্রমুখ।

-ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

 

হাওরে বৃক্ষনিধন, তদন্তে নেই অগ্রগতি

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার প্রতিবেশগত সংকটাপন্ন হাকালুকি হাওরের মালাম বিলের দক্ষিণ-পূর্ব পাশের খাসজমি থেকে জলজ বৃক্ষ নিধনের ঘটনায় দায়ের করা মামলার তদন্তে দৃশ্যমান কোনো অগ্রগতি নেই। মামলার সাড়ে চার মাস অতিবাহিত হলেও ঘটনাস্থলে তদন্তে যাননি সংশ্লিষ্ট কর্মকর্তা। শিগগিরই এ মামলার তদন্ত সম্পন্ন করে আদালতে অভিযোগপত্র দাখিল করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এদিকে সূত্র জানিয়েছে, হাকালুকি হাওরের মালাম বিলের গাছ কাটার ঘটনায় যাদের বিরুদ্ধে মামলা হয়েছে তাদের পেছনে কয়েকজন প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তি রয়েছেন। মূলত তারাই ঘটনাটি ধামাচাপা দিতে তদন্ত-সংশ্লিষ্ট কর্মকর্তাসহ বিভিন্ন দফতরে তদবির করছেন। এই কারণে তদন্তে ধীরগতি ও সময়ক্ষেপণ হচ্ছে।  জানা গেছে, গাছ কাটার ঘটনায় গত ২২ জুন পরিবেশ সংরক্ষণ আইনে থানায় মামলা হয়। পরিবেশ অধিদফতর জেলা কার্যালয়ের পরিদর্শক মো. নজরুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন। পরিবেশ সংরক্ষণ আইন এবং প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা ব্যবস্থাপনা বিধিমালায় মামলা করা হয়। সাতজনকে আসামি করা হয়েছে। অজ্ঞাতনামা আছে আরও ১৫ থেকে ২০ জন।  

-মৌলভীবাজার প্রতিনিধি

 

গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার গুনবহা ইউনিয়নের বাগুয়ান গ্রামের এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়েছে। ওই গৃহবধূর নাম সুমি অধিকারী (২৭)। তিনি ওই গ্রামের রনি অধিকারীর স্ত্রী। রাহুল নামে সুমির আট বছর বয়সী এক পুত্র সন্তান রয়েছে। গতকাল সকালে দোতলা ভবনের গৃহবধূর শয়নকক্ষ থেকে পরিবার লাশ উদ্ধার করে। পরে পুলিশ লাশ থানায় নিয়ে আসে। জানা যায়, মাগুরা জেলার আড়পাড়া বাজারের গ্রাম্য ডাক্তার মনমোহন বৈরাগীর মেয়ে সুমি অধিকারী (২৭)। নয় বছর আগে ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার গুনবহা ইউনিয়নের বাগুয়ান গ্রামের প্রবাসী নিত্য অধিকারীর ছেলে রনি অধিকারীর (৩২) সঙ্গে সুমির বিয়ে হয়। রনি কয়েক বছর প্রবাস জীবনের পর বাড়ি ফিরে এসে একই গোষ্ঠীর পার্শ্ববর্তী বাড়ির বিবাহিত এক কলেজ পড়ুয়া মেয়ের সঙ্গে পরকীয়ায় লিপ্ত হয়। গত বছর রনি ওই বিবাহিত মেয়েকে নিয়ে পনেরো দিন উধাও ছিল। এরপর রনি, সুমি ও পরকীয়ায় লিপ্ত ওই বিবাহিত মেয়ের পরিবার একত্রে বসে বিষয়টির ফয়সালা করলেও কার্যত পরকীয়ার সম্পর্ক বিচ্ছিন্ন হয়নি বলে মত প্রকাশ করেন এলাকার লোকজন। এতে মোটা অংকের দেনদরবারও হয়েছিল বলে জানা যায়। এ নিয়ে রনি ও সুমির মধ্যে দাম্পত্য কলহ ছিল।

-বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি

 

ধর্ষণের দায়ে দুলাভাই গ্রেফতার

নেত্রকোনার দুর্গাপুরে শ্যালিকাকে ধর্ষণের ঘটনায় মুলহাস উদ্দিনকে (৩৫) গ্রেফতার করেছে র‌্যাব-১৪ কিশোরগঞ্জের একটি টিম। নেত্রকোনার সীমান্ত দুর্গাপুর উপজেলার চি গড় ইউনিয়নের ফুলপুর নোয়াগাঁও গ্রাম থেকে গতকাল সকালে তাকে গ্রেফতার করে র‌্যাব। বিষয়টি নিশ্চিত করে র‌্যাব ১৪ কোম্পানি কমান্ডার এম এ শোভন খান জানান, তথ্যপ্রযুক্তির সহায়তায় আসামিকে গ্রেফতার করে দুর্গাপুর থানায় হস্তান্তর করা হয়েছে। গ্রেফতারকৃত মুলহাস উদ্দিনের বাড়ি দুর্গাপুর উপজেলার সদর ইউনিয়নের মিনকিফান্দা গ্রামে। তিনি আবদুল বারেকের ছেলে ও মামলার বাদীর খালাতো বোনজামাই। দুর্গাপুর থানার ওসি শাহ নুর-এ আলম জানান, আইনি প্রক্রিয়া শেষে গ্রেফতারকৃত ধর্ষণ মামলার একমাত্র আসামি মুলহাসকে আদালতে পাঠানো হবে। পুলিশ জানায়, মা-বাবার মৃত্যুর পর একমাত্র ভাই ওই কিশোরীর অভিভাবক। ভাই-বোন নিজ বাড়ি উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকায় বসবাস করে আসছিল। ভাই পেশায় অটোরিকশা চালক। রিকশা চালিয়ে বোনকে স্থানীয় একটি বিদ্যালয়ে পড়ান ভাই। কিন্তু ভাই রিকশাচালক হওয়ায় প্রায়ই রাত হয় বাড়ি ফিরতে।   

-নেত্রকোনা প্রতিনিধি

 

পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু

কক্সবাজারে চকরিয়া উপজেলার উপকূলীয় ইউনিয়ন বদরখালীতে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। শনিবার সকাল ১০টার দিকে ওই ইউনিয়নের ধাতিরাখালী পাড়ায় এ মর্মান্তিক ঘটনাটি ঘটে। নিহত শিশুরা হলো ওই এলাকার জুয়েল আহমদের ছেলে আবু বক্কর (৩) ও ফিরোজ আহমদের ছেলে আমির হামজা (৩)। নিহত দুই শিশুর বাড়ি পাশাপাশি।  শিশু আবু বক্করের পিতা জুয়েল আহমদ জানান, আবু বক্কর ও আমির হামজা প্রতিদিন একসঙ্গে খেলা করে। সকালে খেলতে গিয়ে নিখোঁজ ছিল তারা। পরে বাড়ির পার্শ¦বর্তী একটি পুকুরে দুই শিশুর মরদেহ ভাসতে দেখা যায়। তাদের উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। এদিকে একসফঙ্গ দুই শিশুর পানিতে ডুবে মারা যাওয়ার ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খায়রুল বশর পানিতে ডুবে দুই শিশু মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।    

-চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর