শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
সৈয়দপুরে তীব্র শীত

থেমে নেই প্রচারণা

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

সৈয়দপুরে শীতের প্রকোপ বাড়ছে। এই তীব্র শীতের মধ্যেও থেমে নেই ইউপি নির্বাচনের প্রচারণা। গত তিনদিন ধরে দিনরাত কুয়াশাচ্ছন্ন থাকছে শহরটি। দুপুর ১২টায়েও সূর্যের আলো নজরে আসছে না। বিকাল চারটার পর তাপমাত্রা কমতে থাকে। সন্ধ্যার পরেই কুয়াশার চাদরে ঢাকা পড়ছে পথঘাট। ঘন কুয়াশার কারণে রাতের বেলা মাত্র ১০ হাত দূরে কোনো কিছু নজরে পড়ছে না। সড়ক, মহাসড়কে চলাচলরত যানগুলোর গতি কমে গেছে। মোটরযানে সবকটি হেডলাইট জ্বালিয়েও সামনে এগুতে হচ্ছে গতি কমিয়ে। দিনের বেলা যে মোটর যানের গতি ৪০ থেকে ৮০ কিলোমিটার থাকছে সেই মোটরযানের গতি রাতের বেলা অর্ধেকে নেমে আসছে। রাস্তায় দ্রুতগতিতে চলতে গেলে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকছে।

সৈয়দপুর বিমানবন্দরে চলাচলরত সকালের সব ফ্লাইটের সিডিউলের বিপর্যয় ঘটছে। সকাল ৭টা ৩০ মিনিট থেকে বেলা ১১টা ৩০ মিনিট সময়কালে চলাচলরত সব ফ্লাইটের সিডিউল ভেঙে পড়েছে। শীতকে উপেক্ষা করে জমজমাট ভোটের প্রচারণা চলছে। উৎসুক ভোটাররা প্রতিশ্রুতির কথা শুনে মুগ্ধ হচ্ছেন।

ফলে ঢাকা- সৈয়দপুর, সৈয়দপুর-চট্টগ্রাম ও সৈয়দপুর-কক্সবাজার যাতায়াতকারী বিমানযাত্রীরা চরম সংকটে পড়েছে। সৈয়দপুর বিমানবন্দর ব্যবস্থাপকের অফিস সূত্রে ওইসব তথ্য মিলেছে।

 রাতের বেলা সৈয়দপুর টু ঢাকা আন্তঃনগর ট্রেন নীলসাগর ট্রেনেরও ঘন কুয়াশার কারণে গতি কমে এসেছে। দিনের বেলা তাপমাত্রা ২০ ডিগ্রি থাকলেও রাতের বেলা ১৫ ডিগ্রির নিচে নামছে। সংশ্লিষ্ট দফতর সূত্রে জানা গেছে ওইসব তথ্য। শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় শিশু ও বৃদ্ধরা শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে। সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে শিশু রোগীর সংখ্যা স্বাভাবিক দিনের চেয়ে দ্বিগুণ বেড়ে গেছে। নিউমোনিয়া ও কোল্ডডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। দিন আনা দিন খাওয়া মানুষরাও শীতের চোটে কাবু হয়ে পড়েছে। তবে যেসব এলাকায় তৃতীয় ও চতুর্থ ধাপের ইউপি নির্বাচন শুরু হয়েছে সেইসব এলাকার শীতার্ত মানুষদের কিছুটা হলেও স্থানীয় সরকার নির্বাচন আশির্বাদ হয়ে দেখা দিয়েছে। প্রার্থীরা ভোটের আশায় গরিব দুস্থদের মধ্যে চুপি চুপি শীতবস্ত্র সরবরাহ করছে। শীত বস্ত্রের পাইকারি দোকানগুলোতে বেচাকেনা বেশ জমে উঠেছে। গ্রামীণ জনপদের ছোট ছোট কাপড় ব্যবসায়ীরা গরম কাপড়ের পাইকারি দোকানের উত্তরাঞ্চলের বৃহৎ মোকাম সৈয়দপুরে প্রতিদিন আসছে। কিনে নিয়ে যাচ্ছে তারা শীত মোকাবিলার গরম কাপড়। গরম কাপড়ের পাইকারি বাজারে কথা হয় ছোট ব্যবসায়ী মোজাফ্ফর আহমেদের সঙ্গে। তিনি জানান, ভোটকে কেন্দ্র করে গরম কাপড়ের বেচাকেনা বেশ জমে উঠেছে। চেয়ারম্যান, মেম্বার প্রার্থীরা ভোটার পক্ষে টানতে চুপিসারে শীতবস্ত্র দুস্থ পরিবারগুলোতে প্রদান করছে। কথা হয় পাইকারি গরম কাপড় ব্যবসায়ী মুহিব গার্মেন্সের মালিক মোখলেছুর রহমানের সঙ্গে। তিনি বলেন, ভোটের কারণে আমাদের পাইকারি ব্যবসা বেশ জমে উঠেছে। আশানুরূপ বেচাকেনাও হচ্ছে। তার মতে, ভোটের সময় না হলে এভাবে কেনাবেচা জমে উঠত না। শীতার্ত মানুষের জন্য ইউপি নির্বাচন আশির্বাদ হয়ে এসেছে। শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় সন্ধ্যার পরেই গ্রাম-গঞ্জ ও শহরের পথঘাট জনশূন্য হয়ে পড়ছে। প্রয়োজন ছাড়া কোনো মানুষ ঘরের বাইরে থাকতে চাইছে না। অবশ্য চায়ের দোকানগুলোতে ঠাসা ভিড় থাকছে। বেড়ে গেছে চা পানকারীর সংখ্যাও। সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলেমুল বাশার জানান, শীতজনিত রোগ বৃদ্ধি পেলেও তা মোকাবিলা করার জন্য সব প্রস্তুতি রয়েছে। এ জন্য থাকছে বিশেষ নজরদারি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর