মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

সংক্ষিপ্ত

অবৈধ জাল বন্ধ না হলে রক্ষা হবে না ক্যাটফিশ মেগাফুনা মাছ

অবৈধ জাল বন্ধ না করলে ক্যাটফিশ এবং মেগাফুনা মাছও রক্ষা করা সম্ভব নয় বলে দাবি করেছেন পাথরঘাটা উপকূলের মৎস্যজীবীরা। গতকাল পাথরঘাটা বিএফডিসি মৎস্য অবতরণ কেন্দ্রে বরগুনা জেলা মৎস্য অধিদফতর ও ওয়ার্ল্ড ফিশের আয়োজনে ইকোফিশ প্রকল্পের আওতায় ক্যাটফিশ এবং মেগাফুনা সংরক্ষণে শীর্ষক পরামর্শ সভায় এ দাবি করা হয়। বক্তব্য রাখেন, বিএফডিসি ব্যবস্থাপক লে. লুৎফর রহমান, উপজেলা মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু, ইকোফিশের গবেষণা কর্মকর্তা রাজীব ঘোষ, বিএফডিসি মৎস্য আড়তদার সমিতির সভাপতি জাহাঙ্গীর জোমাদ্দার, জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, সহ-সভাপতি আবুল হোসেন ফরাজী প্রমুখ।   

বক্তারা বলেন, ক্যাটফিশ ও মেগাফুনা মাছও ইলিশ রক্ষার নিষেধাজ্ঞার আওতায়। কিন্তু এ নিষেধাজ্ঞার সময় শুধু ইলিশকেই প্রাধান্য দেওয়া হয়। এ মাছ শুধু খাবারের চাহিদাই মেটায় তা নয় পরিবেশের জন্যও অনেক উপকারী। নিষেধাজ্ঞা ছাড়া অবৈধ জালে ধরা পড়ছে ক্যাটফিশ ও মেগাফুনা মাছ। চর গড়া, বেহুন্দিসহ অবৈধ জাল বন্ধ না হলে ক্যাটফিশ ও মেগাফুনা মাছ সংরক্ষণ করা সম্ভব নয়। অবৈধ জালের কারখানা বন্ধের দাবি জানান উপস্থিত বক্তারা।

পাথরঘাটা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু বলেন, বিষখালী ও বলেশ্বর নদে কিছু জায়গায় বড় বড় পাঙ্গাশ ধরা পড়ছে। মৎস্য বিভাগ থেকে এসব জায়গায় চিহ্নিত করে দেওয়া হবে। বিষখালী ও বলেশ্বর নদে কিছু জায়গায় পাঙ্গাশের অভয়াশ্রম হিসেবে প্রস্তাব পাঠাব আমরা।

-পাথরঘাটা প্রতিনিধি

 

হত্যা মামলায় গ্রেফতার ৫

রামপাল উপজেলায় আওয়ামী লীগের অভ্যন্তরীণ দ্ব›েদ্ব নিহত ফিরোজ শেখ হত্যা মামলার এজাহারভুক্ত আসামিরা গ্রেফতার হয়েছেন। রবিবার মধ্যরাতে উপজেলার কাষ্টবাড়িয়া গ্রামে অভিযান চালিয়ে আসামি বজলু শেখ, ইমরান শেখ, এনাম শেখ, সুমন শেখ ও সাগর গাজীকে গ্রেফতার করে র‌্যাব। এদের সবার কাষ্টবাড়িয়া। র‌্যাব জানায়, আওয়ামী লীগ নেতা ফিরোজ শেখ হত্যা মামলার আসামিরা এলাকায় রয়েছেন এমন তথ্যের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়।    

-বাগেরহাট প্রতিনিধি

 

অপহৃত তিন রোহিঙ্গা উদ্ধার, আটক ৭

কক্সবাজার উখিয়া বালুখালী ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্প থেকে অপহৃত তিনজনকে উদ্ধার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন। এ ঘটনায় অপহরণকারী চক্রের সাত সদস্যকে অস্ত্রসহ আটক করা হয়। রবিবার বিকালে এপিবিএন সদস্যরা পাহাড়ি ছড়ার পাশে অভিযান চালিয়ে অপহৃতদের উদ্ধার করে। উদ্ধার হওয়া ব্যক্তিরা হলেন জাকির, রাইহান ও শুক্কুর। ৮ এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার কামরান হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে রবিবার বিকালে পাহাড়ি ছড়ার পাশে অভিযান পরিচলনা করে উখিয়া বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে দায়িত্বরত ৮ নম্বর এপিবিএন সদস্যরা।    

-কক্সবাজার প্রতিনিধি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর