সোমবার, ৩১ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

জনবল সংকটে স্বাস্থ্য কমপ্লেক্স সেবাবঞ্চিত ৩ লাখ মানুষ

মনিরুল ইসলাম মনি, সাতক্ষীরা

জনবল সংকটের কারণে সাতক্ষীরার আশাশুনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সেবা কার্যক্রম ভেঙে পড়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সটিতে সার্জারি, মেডিসিন, অ্যানেসথেসিয়া, গাইনি, আরএমও, মেডিকেল অফিসারের দুটি পদ ও ইউনিয়ন পর্যায়ের সহকারী সার্জন এর ৯টি পদ শূন্য পড়ে আছে। এ ছাড়া সনোলজিস্ট, প্যাথলজিস্ট, পরিসংখ্যানবিদ, স্টোরকিপার, মেডিকেল টেকনোলজিস্ট (ডেন্টাল), জুনিয়র মেকানিক, ওয়ার্ডবয়, নিরাপত্তা প্রহরী, সুইপারসহ বিভিন্ন পদে নেই কোনো জনবল। ২১টি পদের বিপরীতে পাঁচজন মেডিকেল অফিসার দিয়ে কোনো রকম খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে উপজেলার স্বাস্থ্য সেবা কার্যক্রম। এখানে আয়ুর্বেদিক চিকিৎসকের পদ থাকলেও প্রেষণে দায়িত্বে রয়েছেন সাতক্ষীরা সদর হাসপাতালে। সরকারি এ হাসপাতালটিতে ডাক্তার না থাকায় চিকিৎসা সেবা নিতে এসে প্রতিনিয়ত শত শত মানুষ সেবা বঞ্চিত হয়ে ফিরে যাচ্ছেন অন্যকোনো বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে। ফলে সেবা বঞ্চিত উপজেলার ৩ লাখ মানুষ।

নাম প্রকাশ না করার শর্তে হাসপাতালের কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী জানান, এ হাসপাতালটি সুন্দরবন সংলগ্ন উপকূলীয় উপজেলা হওয়ায় এখানে অধিকাংশ চিকিৎসক এবং কর্মচারীরা বদলি হওয়ার জন্য দৌড়ঝাঁপ শুরু করে দেন। ইতোমধ্যে দুজন ডাক্তার ফেব্রুয়ারির শেষে চলে যাবেন। আর অন্য একজন বদলির জন্য জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে। কিন্তু হাসপাতালটিতে তেমন কোনো চিকিৎসক না থাকায় উপজেলার ১১ ইউনিয়নের ৩ লাখ মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। বিগত ২০২০ সালের ২৫ জানুয়ারি থেকে হাসপাতালটিতে সিজারিয়ান (অপারেশন) চালু, আল্ট্রাসনোগ্রাম, ইসিজি, এক্স-রেসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থাসহ হাসপাতাল চত্বরে অন্ধকার দূরীকরণে স্ট্রিট লাইট স্থাপন করা হয়।

নিরাপত্তা ও তদারকির জন্য সিসি ক্যামেরা স্থাপন, কোয়ারেন্টাইন ও আইসোলেশন ইউনিট এবং করোনার নমুনা সংগ্রহ বুথ স্থাপন করেছিলেন। কিন্তু হাসপাতালে জনবল সংকটের কারণে সবকিছু মুখ থুবড়ে পড়েছে।

 আশাশুনি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুদেষ্ণা সরকার জানান, আমিসহ মোট পাঁচজন ডাক্তার দিনে কোনোভাবে রোগীদের স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছেন। জনবল সংকটের বিষয়টি সাতক্ষীরা সিভিল সার্জনসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বলা হয়েছে। ডাক্তারসহ প্রয়োজনীয় শূন্যপদে জনবল নিয়োগ হলে আশাশুনি উপজেলাবাসী কাক্সিক্ষত চিকিৎসা সেবা পাবে।

সর্বশেষ খবর