সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

কাল লালন আখড়ায় বসছে সাধুর হাট

কুষ্টিয়া প্রতিনিধি

করোনা মহামারির কারণে প্রায় দুই বছর কুমারখালীর ছেঁউড়িয়ায় লালন আখড়া বাড়িতে বন্ধ ছিল বাউল সাধক ফকির লালন শাহর স্মরণোৎসব ও লালন তিরোধান দিবসের সব অনুষ্ঠান। তবে মহামারি করোনার সংকট কাটিয়ে এবার দোলপূর্ণিমা উপলক্ষ্যে কাল থেকে তিন দিনব্যাপী লালন স্মরণোৎসব শুরু হচ্ছে। দীর্ঘদিন পর লালন স্মরণোৎসব শুরু হতে যাওয়ায় এরই মধ্যে সাধু-ভক্তদের মিলনমেলায় পরিণত হতে শুরু করেছে লালনের আখড়াবাড়ি। প্রসঙ্গত, এই উৎসবকে কেন্দ্র করে প্রতি বছরের মতো এবারও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতায় তিন দিনের অনুষ্ঠানমালার আয়োজন করেছে লালন একাডেমি। ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ বাউল সম্রাট ফকির লালন শাহর এ অমর বাণীকে ধারণ করে শুরু হওয়া এ উৎসব চলবে বৃহস্পতিবার পর্যন্ত। অনুষ্ঠানমালার মধ্যে থাকছে লালনের কর্মময় জীবন ও দর্শন নিয়ে আলোচনা সভা, সংগীতানুষ্ঠান ও গ্রামীণ মেলা। লালন স্মরণোৎসবকে সফল করার জন্য প্রশাসনের পক্ষ থেকে সবরকম প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক সাইদুল ইসলাম।

গতকাল বিকালে লালন একাডেমিতে আয়োজিত এক প্রেস ব্রিফিং অনুষ্ঠানে জেলা প্রশাসক আশা প্রকাশ করে জানান, দীর্ঘদিন পর লালন স্মরণোৎসবের আয়োজন হওয়ায় এবার প্রচুর লোক সমাগম হবে। তাই এ অনুষ্ঠানকে ঘিরে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হচ্ছে। পুলিশের পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্বে থাকছেন।

এদিকে গতকাল সরেজমিন লালন মাজার ঘুরে দেখা গেছে, তিন দিনব্যাপী এ আয়োজনকে ঘিরে এরই মধ্যে দেশ-বিদেশ থেকে ভক্ত-সাধুরা লালনের আখড়াবাড়িতে আসতে শুরু করেছেন। চলছে আখড়াবাড়ির সাজ-সজ্জা। মূল মাজারের সামনের কালী নদীর তীরে চলছে মঞ্চ ও গ্রামীণ মেলার প্রস্তুতি।

সর্বশেষ খবর